4দৈনিক বার্তা: বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে জাতিসংঘসহ ১৩টি উন্নত  দেশের প্রতিনিধিকে নিজেদের অবস্থান অবহিত করেছে সরকার। তবে  বৈঠকে  দেশের গুম-খুন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কূটনীতিকরা।  বৈঠক সূত্রে এসব তথ্য জানা যায়।

জাতিসংঘসহ ১৩ টি দেশের রাষ্ট্রদূতের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী  মাহমুদ আলী ১৪ মে বুধবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায়  বৈঠক করেছেন।  বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক পরিস্থিতি অবহিত করা হয় বিদেশি প্রতিনিধিদের।দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ওই  বৈঠক অনুষ্ঠিত হয়। কূটনীতিকদের ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান  মাহমুদ আলী।

বৈঠক উপস্থিত ছিলেন,প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম ও ড. গওহর রিজভী।যুক্তরাষ্ট্র, কানাডা,ক্ষ্রাজিল, রাশিয়ার রাষ্ট্রদূতরা এ  বৈঠকে অংশ  নেয়। দেশে-গুম-খুন অপহরণে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রদূতরা।

সূত্র আরো জানায়,জাতিসংঘসহ যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, রাশিয়া প্রভৃতি উন্নত দেশগুলোর কূটনীতিকদের সম্মানে আয়োজিত মধ্যাহ্নভোজের এ অনুষ্ঠানে  দেশের  সার্বিক বিষয়ে তাদের অবহিত করা হয়। নারায়ণগঞ্জের সাত খুন,  মানবাধিকার পরিস্থিতি,  র‌্যাব বিলুপ্তি নিয়ে বিতর্ক এবং সম্প্রতি  শেষ হওয়া উপজেলা নির্বাচন বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম ও ড. গওহর রিজভী। তারা কূটনীতিকদের নানা প্রশ্নেরও জবাব  দেন। বৈঠক সূত্র জানায়,  দেশের অব্যাহত গুম-খুনসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় কূটনীতিকরা তাদের উদ্বেগ প্রকাশ করেন। 3