12দৈনিক বার্তাঃ পাকিস্তান থেকে যুক্তরাজ্যে মাদক পাচারের নিরাপদ রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে সিলেট। ট্রানজিট পয়েন্ট হিসেবে সিলেটকে ব্যবহার করছে আন্তর্জাতিক মাদক চোরাকারবারিরা। প্রবাসী-অধ্যুষিত সিলেট থেকে যুক্তরাজ্যে যাতায়াতকারীদের সংখ্যা বেশি হওয়ায় পাকিস্তানি মাদক ব্যবসায়ীরা ট্রানজিট হিসেবে সিলেটকে নিরাপদ মনে করেন। পাকিস্তান থেকে আসা আট কেজি হেরোইনের চালান সিলেটে আটকের পর পুলিশ ও গোয়েন্দাদের তদন্তে বেরিয়ে এসেছে এমনই তথ্য।

অনুসন্ধানে জানা গেছে, পাকিস্তান, সিলেট ও যুক্তরাজ্যের মাদক ব্যবসায়ীদের সমন্বয়ে তৈরি হয়েছে একাধিক সিন্ডিকেট। পাকিস্তান থেকে ডাক বিভাগের মাধ্যমে পার্শেল করে ভুয়া ঠিকানায় সিলেটে পাঠানো হয় হেরোইনের চালান। পরে সিলেটের ডাক বিভাগের বৈদেশিক শাখা থেকে এখানকার স্থানীয় এজেন্টরা ছাড়িয়ে নেন মাদকের এই চালান। এরপর ওই সিন্ডিকেটের সদস্যরা সিলেট থেকে ডাক, আন্তর্জাতিক কুরিয়ার সার্ভিস ও যাত্রীদের মাধ্যমে মাদকের চালান পাঠান যুক্তরাজ্যে। এত দিন মাদক ব্যবসার এ আন্তর্জাতিক রুটটি ছিল স্থানীয় প্রশাসনের অগোচরে।

11

৯ মার্চ পাকিস্তান থেকে আসা প্রায় আট কেজি ওজনের একটি চালান আটকের পর তদন্তে নেমে পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোকজন মাদক চোরাচালানের চাঞ্চল্যকর এমন তথ্য পান। একাধিক সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, পাকিস্তান থেকে আসা হেরোইনের চালান সিলেটে আসার পর মূল এজেন্টরা দালালদের মাধ্যমে তা ডাক বিভাগ থেকে ছাড়িয়ে নেন। এরপর ওই হেরোইন আবারও ডাকযোগে ও আন্তর্জাতিক কুরিয়ার সার্ভিসের মাধ্যমে অন্যান্য মালামালের সঙ্গে ছোট ছোট প্যাকেট করে পাঠানো হয় যুক্তরাজ্যে। স্ক্যানিংয়ে ধরা না পড়ার জন্য হেরোইনের প্যাকেটটি বিশেষ জাতের কার্বন কাগজ দিয়ে মুড়িয়ে দেওয়া হয় বলে সূত্র জানায়। এ ছাড়া চোরাচালান চক্রের সদস্যরা সিলেট থেকে যুক্তরাজ্য যাওয়ার সময় সঙ্গে করে হেরোইনের চালান নিয়ে যান। এ ক্ষেত্রে তারা কাস্টমস ও পুলিশের চোখ ফাঁকি দিতে হাতে বহন করা ব্যাগ, শার্টের কলার, পায়ের জুতা ব্যবহার করে থাকে। এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার মোহাম্মদ রহমত উল্লাহ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘গ্রেফতার মানিক ও বাবুল হেরোইন চোরাচালানের ব্যাপারে চাঞ্চল্যকর অনেক তথ্য দিয়েছে। চোরাকারবারিরা পাকিস্তান থেকে যুক্তরাজ্যে মাদক পাচারে সিলেট রুট অনেক আগে থেকে ব্যবহার করছে বলে আমাদের ধারণা। এ চক্রের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি যুক্তরাজ্যে অবস্থান করছেন।