11দৈনিক বার্তাঃ লিবিয়ার নতুন প্রধানমন্ত্রীর বাড়িতে মঙ্গলবার বন্দুকধারীরা হামলা চালিয়েছে। দেশটিতে নিরাপত্তা ব্যবস্থার ক্রমবর্ধমান নাজুক পরিস্থিতিতে মার্কিনীদের অবিলম্বে দেশত্যাগের পরামর্শ দেয়া হয়েছে।

চলতি মাসে জেনারেল ন্যাশনাল কংগ্রেস (জিএনসি)র একটি গোলযোগপূর্ণ নির্বাচনের মাধ্যমে ব্যবসায়ী আহমেদ মিতিগ (৪২) সাবেক প্রধানমন্ত্রী আব্দুল¬াহ্ আল-থানির স্থলাভিষিক্ত হন।এপ্রিল মাসে আব্দুল¬াহ্ ও তার পরিবারের সদস্যদের ওপর হামলা চালানো হয়েছে বলে দাবি করে তিনি পদত্যাগ করেন।

মিতিগের এক সহকারী বলেন, ত্রিপোলিতে প্রধানমন্ত্রীর বাড়িতে স্থানীয় সময় ভোর ৩টায় (গ্রিনিচ মান সময় ০১০০) রকেট ও ছোট অস্ত্রের সাহায্যে হামলা চালানো হয়।এ সময় প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা বাড়িতে থাকলেও অক্ষত রয়েছেন।

তিনি আরো জানান, রক্ষীরা হামলাকারীদের ওপর গুলি চালালে তাদের দু’ জন আহত হয়। আরো দুই বন্দুকধারীকে গ্রেফতার করা হয়েছে।মার্কিন পররাষ্ট্র দপ্তর লিবিয়ায় অবস্থানরত মার্কিন নাগরিকদের অবিলম্বে লিবিয়া ত্যাগের পরামর্শ দিয়েছে।

এদিকে জিহাদী সংগঠন আনসার আল-শরিয়া সাবেক জেনারেল হাফতারকে প্রত্যাখানের জন্য দেশবাসীর প্রতি আমন্ত্রণ জানিয়েছে।আনসার আল-শরীয়ার প্রধান মোহাম্মদ আল-জেহাউই মঙ্গলবার হাফতারকে নব্য গাদ্দাফি আখ্যায়িত করেছেন।তিনি বলেন, হাফতার ‘আমাদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চান।সম্প্রতি হাফতার অনুগত বাহিনী আনসার আল-শরীয়ার সদস্যদের ওপর হামলা চালিয়েছে।হাফতার বলেছেন, লিবিয়া সন্ত্রাসীদের একটি ঘাঁটিতে পরিণত হয়েছে।