2দৈনিক বার্তাঃ বর্তমান সরকারের ওপর জাপানসহ  যেকোনো বিদেশি রাষ্ট্রের আস্থা অন্যান্য যেকোনো সময়েরচেয়েবেশি বলে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।প্রধানমন্ত্রীর জাপান সফর সম্পর্কে বিস্তারিত জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় প্রধানমন্ত্রীর জাপান সফরের বিভিন্ন বিষয় তুলে ধরেন প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ,মন্ত্রণালয়ের সচিব শহীদুল হকসহ ১০৯ সদস্যের প্রতিনিধি দল নিয়ে জাপান সফর  শেষে বৃহস্পতিবার  দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের বহি:প্রচার অণুবিভাগের মহাপরিচালক সালাউদ্দিন  নোমান  চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব শহীদুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, গত ৫ জানুয়ারি ১০ম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কথা বলা এখন কালক্ষেপণ মাত্র। জাপান, রাশিয়া, চীন এবং যুক্তরাষ্ট্রসহ অন্যান্য রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক  যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে মনে হয় বর্তমান সরকারের ওপর তাদের আস্থা অন্যান্য  যেকোনো সময়ের  চেয়ে  বেশি।

বিদেশিরা আগের  চেয়ে নমনীয় কী না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,  কোনো রাষ্ট্রের আন্তরিকতায় আমরা ঘাটতি দেখিনি এবং কার্যক্ষেত্রেও আমাদের কোনো অসুবিধা  নেই।

তিনি বলেন, আগামী চার-পাঁচ বছর .০১ সুদে বাংলাদেশকে ৬’শ বিলিয়ন ইয়েন ঋণ সহায়তা  দেবে জাপান। এই অর্থ বঙ্গবন্ধু  সেতুর সমান্তরাল আরো একটি  সেতু, যমুনা নদীর নিচে বহুমুখী টানেল, ইস্টার্ন বাইপাস এবং ঢাকার চারটি নদী পুনরুদ্ধার প্রকল্পে ব্যয় করা হবে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে।পারমাণবিক বিদ্যুৎ  কেন্দ্র নিয়েও জাপানের সঙ্গে আলোচনা হয়েছে। এ বিষয়ে অভিজ্ঞ  দেশটি বাংলাদেশকে সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। জাপান সরকার তা আন্তরিকভাবে গ্রহণ করেছেন। আগামী আগষ্টের শেষ সপ্তাহে বাংলাদেশ সফরের সম্ভাব্য তারিখও জানানো হয়েছে জাপানের পক্ষ থেকে।

পাশাপাশি জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান ও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানান তিনি।জাপানে এক  জোড়া রয়েল বেঙ্গল টাইগার পাঠানোর আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ঐতিহ্য সম্পর্কে জাপানের তরুণ প্রজন্মকে জানাতে প্রধানমন্ত্রী এ আগ্রহ প্রকাশ করেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, সফরে জাপানের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ উৎসাহিত করেন প্রধানমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ২০২০ সালে  টোকিওতে অলিম্পিক ও প্যারা-অলিম্পিক অনুষ্ঠিত হবে। এ অলিম্পিক অনুষ্ঠান সংক্রান্ত নির্মাণ কাজে বহু বিদেশি দক্ষ  ও আধা দক্ষ শ্রমিকের প্রয়োজন হবে। এছাড়া সুনামি বিধ্বস্ত এলাকায় চলমান পুনর্গঠন ও পুনর্বাসন কার‌্যক্রমেও বিদেশি শ্রমিক নিয়োগের প্রয়োজন আছে। এ বিষয় উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীকে বাংলাদেশি শ্রমিক নিয়োগের আহবান জানান। জাপানের প্রধানমন্ত্রী বিষয়টি সক্রিয় বিবেচনার আশ্বাস দেন।

চার দিনের সফর  শেষে শনিবার জাপান  থেকে প্রধানমন্ত্রীর  ফেরার পর পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, জাপান সফর নিয়ে শনিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী  শেখ হাসিনা।তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের বলেন, সংবাদ সম্মেলনের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিস্তারিত জানানো হবে।জাপান সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে শাহরিয়ার আলমও ছিলেন।

প্রধানমন্ত্রীর এই সফরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ৬০০ কোটি ডলার সহায়তার প্রতিশ্র“তি দিয়েছে জাপান সরকার।এছাড়া গঙ্গা ব্যারেজ, যমুনা নদীর নিচে বহুমুখী টানেল, বঙ্গবন্ধু  সেতুর সমান্তরালে  রেল  সেতু নির্মাণ, ঢাকা ইস্টার্ন বাইপাস এবং ঢাকার চারটি নদী পুনরুদ্ধারসহ কয়েকটি বড় প্রকল্পে দেশটির সহযোগিতা চাওয়া হয়েছে।

বাংলাদেশের পাঁচটি রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে জাপানি বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের জন্য ৪০টি প্লট এবং দুটি শিল্প ইমারত সংরক্ষিত রাখার বিষয়েও দুই দেশের সমঝোতা হয়।আনুষ্ঠানিক আলোচনা  শেষে দুই  দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ওডিএ  লোন প্যাকেজের বিনিময় নোট স্বাক্ষর করেন।