3দৈনিক বার্তাঃ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন,তামাকজাত পণ্যের ব্যবহারনিরুৎসাহিত করতে আসন্ন বাজেটে ট্যাক্স বাড়ানো হবে।

তিনি বলেন,ধুমপান ও তামাকজাত পণ্য ব্যবহারের বিরুদ্ধে বিশেষ উদ্যোগ নিয়ে ব্যাপক প্রচারণা চালানো প্রয়োজন।এ ব্যাপারে ব্যাপক গণসচেতন গড়ে তুলতে সরকার প্রচারণা চালিয়ে যাচ্ছে।এ জাতীয় পণ্যের গায়ে স্বাস্থের জন্য ক্ষতিকর দিকগুলো লিখে দেয়া বাধ্যতামূলক করা হয়েছে। মানুষের স্বাস্থ্যের কথা বিবেচনা করে এ বিষয়ে কঠোর আইন প্রণয়ন করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী আজ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা-মানস আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

মন্ত্রী বলেন,ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের বিরুদ্ধে সরকারের পাশাপাশি বেসরকারী এবং স্বেচছাসেবী সংস্থাগুলোকে ব্যাপক প্রচারণা চালাতে হবে। প্রচার মাধ্যমের ভূমিকা এক্ষেত্রে অনেক বেশি। সম্মিলিতভাবে উদ্যোগ নিয়ে এ বিষয়ে মানুষকে সচেতন করে তোলা সম্ভব।

তিনি বলেন, তামাক জাতীয় পণ্য মানুষের শরীরের জন্য ক্ষতিকর। তারপরও অনেক মানুষ এ পণ্যের উপর আসক্ত। সরকারি এবং বেসরকারি উদ্যোগে বিভিন্ন অফিস-আদালত এবং মানুষের সমাগম বেশি এমন অনেক স্থান ধুমপান মুক্ত করা হয়েছে। এ সকল স্থানে ধুমপানের জন্য জরিমানার ব্যবস্থা করা হয়েছে। এতেও ধুমপান বন্ধ করা যাচ্ছে না। এখন প্রয়োজন জনসচেতনতা।

তোফায়েল আহমেদ বলেন, বিশ্ব তামাকমুক্ত দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হলো তামাকের উপর কর বাড়াও-রোগ মৃত্যুর হার কমাও। তামাক একটি রপ্তানি পণ্য। দেশের বেশ কিছু অঞ্চলে তামাক চাষ হয়। বাংলাদেশ পৃথিবীর বিভিন্ন দেশে তামাক রপ্তানি করে থাকে। এগুলো দেশে ব্যবহারের চেয়ে বিদেশে রপ্তানির উপর গুরুত্ব দিতে হবে। এতে দেশের মানুষের সুস্বাস্থ্য রক্ষা হবে,অপরদিকে দেশের রপ্তানি আয় বাড়বে।

মন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে স্বাস্থ্য স্বচেতন হতে হবে। তামাক জাতীয় পণ্য পরিহার করতে হবে। সুস্থ্য সমাজ গড়ে তুলতে নতুন প্রজন্মকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তরুণ বয়সেই বেশিরভাগ মানুষ এ সকল তামাকজাত পণ্য ব্যবহারে আসক্ত হয়। তাই নতুন প্রজন্মকে তামাকজাত পণ্য ব্যবহারের বিরুদ্ধে এগিয়ে আসতে হবে।

মানসের প্রতিষ্ঠাতা সভাপতি ও জাতীয় তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্সের সদস্য অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলী এমপি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি’র ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী এবং সংগঠনের সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান তালুকদার। অধ্যাপক ড. অরূপ রতন অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।