Pabna+(3)

দৈনিকবার্তা-পাবনা, ৯ ফেব্রুয়ারি: পাবনার ঈশ্বরদী জংশন এলাকায় মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পেট্রোল বোমা হামলার ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি করেছে পশ্চিমাঞ্চলীয় রেলওয়ের পাকশী বিভাগ। এছাড়া এ ঘটনায় ১৫ জনকে আসামি করে দ্রুত বিচার আইনে একটি মামলা করেছে ঈশ্বরদীর জিআরপি পুলিশ।তদন্ত কমিটি গঠনের বিষয়টি জানিয়েছেন রেলওয়ের পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোশাররফ হোসেন।আর মামলার বিষয়টি জানিয়েছেন ওই মামলার বাদী ও ঈশ্বরদী জিআরপি থানার ওসি হুমায়ুন কবির।

ডিআরএম মোশাররফ হোসেন বলেন, পাকশী বিভাগীয় রেলওয়ের পরিবহন ক র্কের্তা শফিকুল ইসলামকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী মঙ্গলবার অফিস সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।ঈশ্বরদী জিআরপির ওসি হুমায়ুন কবির বলেন, সোমবার সকালে মামলাটি করা হয়েছে। মামলায় ১৫ জনের নাম উল্লেখ করা হয়েছে।ঘটনার সময় রেলওয়ের আনসার সদস্যরা নাশকতাকারীদের চিনতে পেরেছে বলে দাবি করেন তিনি।ওসি হুমায়ুন কবির আরও বলেন, মৈত্রী এক্সপ্রেসে হামলার পর থেকে সোমবার সকাল পর্যন্ত ঈশ্বরদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২১ জনকে আটক করেছে পুলিশ।

আটকদের মধ্যে কারা কারা ট্রেনে হামলার সঙ্গে সংশ্লিষ্ট ছিল তা শনাক্তের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ঈম্বরদী থানার ওসি বিমান কুমার দাস।তিনি বলেন, নাশকতার আশঙ্কায় বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে। এদের মধ্যে কারা ট্রেনে হামলায় জড়িত ছিল তাদের চিহ্নিত করার কাজ চলছে।বিএনপি-জামায়াত জোটের টানা অবরোধ ও হরতালে রোববার বিকালে কলকাতা থেকে ঢাকায় আসার পথে ঈশ্বরদী স্টেশন এলাকা ছেড়ে লোকোশেডে পৌঁছলে মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পরপর তিনটি পেট্রোল বোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা।বোমাগুলো ইঞ্জিনের চাকায় পড়ে বিস্ফোরণের পর আগুন ধরলেও তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এ ঘটনার পরে ট্রেনটি স্টেশনে ফিরিয়ে এনে পরীক্ষা-নিরীক্ষার পর ইঞ্জিন পরিবর্তন করা হয়। এক ঘণ্টা পর পুনরায় ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।