মোসাদ্দেক আলী ফালু

দৈনিকবার্তা-ঢাকা, ১১ ফেব্রুয়ারি: রাজধানীর মিরপুর থানায় দায়ের করা গাড়িতে ককটেল নিক্ষেপ করে যাত্রী হত্যাচেষ্টার মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালুর পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।বাড্ডা থানার গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ এবং খিলগাঁও থানার পেট্রোল বোমা নিক্ষেপ করে গাড়িতে অগ্নিসংযোগ ও যাত্রী-চালক হত্যাচেষ্টার পৃথক দুই মামলায় টানা আটদিনের রিমান্ডে ছিলেন ফালু। রিমান্ড শেষে বুধবার দুপুরে তাকে ঢাকার সিএমএম আদালতে হাজির করা হয়। মিরপুর থানার গাড়িতে ককটেল নিক্ষেপ করে যাত্রী হত্যাচেষ্টার মামলায় (নং: ৯৩(১)১৫) দশদিনের রিমান্ডের আবেদন জানান মিরপুর থানার এসআই রফিকুল ইসলাম।

শুনানি শেষে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তারেক মঈনুল ইসলাম ভূঁইয়ার আদালত।গত ২৯ জানুয়ারি দায়ের করা মামলার অভিযোগে বলা হয়েছে, ২৮ জানুয়ারি রাত ৯টা ৪০ মিনিটে মিরপুরের জনসেবা প্রকল্প কার্যালয়ের সামনের রাস্তায় গাড়িতে ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে। মিরপুর-১ থেকে মিরপুর-২গামী গাড়িটি লক্ষ্য করে যাত্রীদের হত্যার উদ্দেশ্যে ককটেল বিস্ফোরণ করা হয়।ফালুকে এ মামলার সন্দেহভাজন আসামি হিসেবে গ্রেফতার দেখিয়ে রিমান্ড চাওয়া হয়। গত ১ ফেব্র“য়ারি রাত পৌনে ৮টার দিকে ফালুকে খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ের সামনে থেকে আটক করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। পরে তাকে মিন্টো রোডের ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। পরদিন ২ ফেব্র“য়ারি থেকে আদালতের মাধ্যমে খিলগাঁও থানার মামলায় পাঁচদিনের রিমান্ডে নেয় ডিবি। এ রিমান্ড শেষে ৭ ফেব্র“য়ারি থেকে আদালতের মাধ্যমে বাড্ডা থানার গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ মামলায় আরও তিনদিনের রিমান্ডে নেয় পুলিশ।

এদিকে, মতিঝিল থানার বিস্ফোরকদ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি দলীয় সাবেক এমপি এবিএম আশরাফ উদ্দিন নিজান ও নাজিমউদ্দিন আহমেদের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
বুধবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তসরুজ্জামান জামিন ও রিমান্ড আবদসেনর শুনানি শেষে জামিন নাকচ করে রিমান্ডের আবেদন মঞ্জুর করেন।মতিঝিল থানার তদন্ত কর্মকর্তা আসামিদের ১০ দিনের রিমান্ড আবেদন করেছিলেন। শুনানিতে আসামি পক্ষে অংশ নেন অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া অ্যাডভোকেট মহসিন মিয়া, ও অ্যাডভোকেট মোসলেহ উদ্দিন জসিম প্রমুখ।রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্তি পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. শাহ আলম তালুকদার, অ্যাডভোকেটন তাপস কুমার পাল ও পুলিশের সহকারী কমিশনার মিরাস উদ্দিন।এর আগে গত ৫ ফেব্র“য়ারি পল্টন থানায় দায়ের হওয়া গাড়ি ভাঙচুরের একটি মামলায় তাদেরপাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছিলেন আদালত।

উল্লেখ্য,গত ৪ ফেব্র“য়ারি দুপুর ২টার দিকে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর অবস্থান কর্মসূচি থেকে বের হওয়ার সময় মতিঝিল থানা পুলিশ তাদের দু’জনকে আটক করে।খালেদা জিয়ার নির্দেশে আশরাফ উদ্দিন নিজান এবং নিজাম উদ্দিন আহমেদ কাদের সিদ্দিকীর অবস্থান কর্মসূচিতে সংহতি জানাতে গিয়েছিলেন।