দিল্লীর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ

দৈনিকবার্তা-ঢাকা, ১৪ ফেব্রুয়ারি: ভারতের আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল শনিবার দুপুরে রামলীলা ময়দানে দ্বিতীয়বারের মত দিল্লীর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তার সঙ্গে আরও ছয় মন্ত্রী শপথ নিয়েছেন ।এর আগে ২০১৩ সালে প্রথমবার একই স্থানে শপথ নিয়েছিলেন কেজরিওয়াল। শপথ নেয়ার ১৪ মাসের মাথায় তিনি পদত্যাগ করেন। পদত্যাগের ঠিক এক বছরের মাথায় দ্বিতীয়বারের মতো খোলা রামলীলা ময়দানে আবারও দিল্লীর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন আপ প্রধান। তিনি দিল্লীর অষ্টম মুখ্যমন্ত্রী।

তার শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজার হাজার লোক উপস্থিত ছিলেন। আপে’র মনিশ সিসোদিয়াসহ জ্যেষ্ঠ নেতৃবৃন্দ এবং তাদের পরিবারের সদস্যএবং কেজরিওয়ালের স্ত্রী, বাবা-মা, দুই সন্তানসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।আপ সমর্থকরা সকাল থেকেই রাজধানীর কেন্দ্রস্থলে রামলীলা ময়দানে জড়ো হতে থাকেন। কেজরিওয়াল মঞ্চে আসার পর সমর্থকদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়। আপ সমর্থকদের বেশিরভাগই দিল্লীর বাসিন্দা। তবে অন্যান্য রাজ্য বিশেষ করে হরিয়ানাও থেকে এসেছিলেন সমর্থকরা। শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় নগর উন্নয়নমন্ত্রী ভেঙ্কাইয়া নাইডুকে আমন্ত্রণ জানানো হলেও তারা কেউই ‘অন্য কাজ থাকায়’ উপস্থিত থাকতে পারেননি।

শপথ গ্রহণ অনুষ্ঠানের জন্য রামলীলা ময়দান প্রস্তুত করতে শুক্রবার আপ কর্মীরা ব্যস্ত সময় কাটান। ময়দানে প্রায় ৩৫ হাজার দর্শকের জন্য বসার ব্যবস্থা করা হয়। তবে অসংখ্য লোক দাঁড়িয়েও অনুষ্ঠান দেখেছেন। ময়দানের ভেতরে ৯টি ও বাইরে ১০টি এলইডি পর্দা লাগানো হয়। শপথ গ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে ময়দান ও এর আশপাশের এলাকায় হাজার হাজার পুলিশ ও আধা-সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়। স্থানীয় সময় দুপুর সোয়া ১২টায় কেজরিওয়ালকে শপথ বাক্য পাঠ করান দিল্লীর উপরাজ্যপাল নাজিব জং। এরপর আরো ছয়জন মন্ত্রী হিসেবে শপথ নেন। তারা হলেন মনীশ সিসোদিয়া, সত্যেন্দ্র জৈন, গোপাল রাই, জিতেন্দ্র তোমার, সন্দীপ কুমার ও আসিম আহমেদ খান।শপথ গ্রহণের সময় আপ সমর্থকরা ভারতীয় ও দলীয় পতাকা উড়াচ্ছিলেন। অনেকের হাতে কেজরিওয়ালের বড় ছবি ছিল। সম্প্রতি দিল্লীর বিধানসভা নির্বাচনে আপ পার্টি ৬৭ ও ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পায় মাত্র ৩ টি আসন।

শপথ নেয়ার পর কেজরিওয়াল বলেন, তিনি দিল্লীকে দুর্নীতিমুক্ত রাজ্য হিসেবে গড়ে তুলবেন। তিনি বলেন, আগামী পাঁচ বছরে দিল্লীকে দুর্নীতিমুক্ত করার ব্যাপারে আমরা দৃঢ়ভাবে আশাবাদী। তিনি তার কর্মী-সমর্থকদের উদ্দেশে বলেন, আমাদের অসহিষ্ণু হলে চলবে না। আমরা অসহিষ্ণু হলে আমাদের লক্ষ্য পূরণ করতে পারবো না। আগামী পাঁচ বছর আমি দিল্লীর মুখমন্ত্রী থাকবো এবং দিল্লীর জনগণের সেবা করবো। তিনি আরো বলেন, আমি পুলিশকে বলে দিয়েছি, অপরাধী তা সে যে দলেরই হোক না কেন তাকে বিচারের আওতায় আনা হবে। আমরা ভারতের মধ্যে দিল্লীকে প্রথম দুর্নীতিমুক্ত রাজ্য হিসেবে গড়ে তুলবোকেজরিওয়াল বলেন, ‘আমি গত ২৮ ডিসেম্বরে যা বলেছিলাম তা আজ আবার বলছি। যদি কেউ আপনাকে ঘুষ সাধে, তাকে ফিরিয়ে দেবেন না। আপনি মোবাইলে তা রেকর্ড করে রাখবেন। আমরা এরপর তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।তিনি বলেন, লোকপাল বিল পাস, পানি ও বিদ্যুতের উন্নয়ন এবং নারীর নিরাপত্তা বিধান তার কাছে অগ্রাধিকার থাকবে।শপথ গ্রহণের পর রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে যান কেজরিওয়াল। এরপর তিনি সচিবালয়ে যান। বিকেল সাড়ে চারটায় মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করবেন তিনি।