nagar bhaban

দৈনিকবার্তা-ঢাকা, ১৭ ফেব্রুয়ারি: নির্বাচন কমিশন সচিব সিরাজুল ইসলাম জানিয়েছেন, সীমানা নির্ধারনের গেজেট পাবার পর ঢাকা দুই সিটি কর্পোরেশন নির্বাচনের ব্যবস্থা নেয়া হবে। তবে জুনের প্রথম সপ্তাহে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন হতে পারে।মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইসি সচিবালয়ে সাংবাদিকদের তিনি একথা জানান।ইসি সচিব বলেন, এ বছরের জুলাই মাসের ১৫ তারিখ বর্তমান মেয়রের মেয়াদ শেষ হবে।প্রধানমন্ত্রী ইতোমধ্যে ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন করার ব্যাপারে ঘোষণা দেন। যা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশ পায়। তারই পরিপ্রেক্ষিতে ইসি সচিব এসব কথা বলেন।স্থানীয় সরকার আইনে মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে।তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষা এবং রোজার মধ্যে নির্বাচন করা যাবে না বলে তিনি জানান।

ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচন কবে সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সিরাজুল ইসলাম বলেন, ডিসিসি নির্বাচন করার জন্য কমিশন প্রস্তুত রয়েছে।স্থানীয় সরকার মন্ত্রণালয় সীমানা নির্ধারণ বিষয়ে প্রজ্ঞাপন জারি করার পর নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।কমিশন সচিব সিরাজুল ইসলাম বলেন, সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত বিভিন্ন পত্রপত্রিকায় সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ নিয়ে গেজেট প্রকাশের সাংবাদ দেখছি। কিন্তু এ সংক্রান্ত আমরা কোনো গেজেট বা নির্দেশনা হাতে পাইনি।প্রধানমন্ত্রীর নির্দেশের পর নির্বাচন নিয়ে ইসি কতটা প্রস্তুত আছে এ ব্যাপারে জানাতে চাইলে সিরাজুল ইসলাম বলেন, ডিসিসি নির্বাচনের জন্য আমরা প্রস্তুত আছি। আমাদের ৪০ লাখ ভোটার তালিকাও প্রস্তুত করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় থেকে বলা আছে যদি নির্বাচন হয় তবে তারা অর্থ দেবে।

বিভিন্ন পরীক্ষা ও চলমান অবস্থায় ডিসিসি নির্বাচন করলে কোনো সমস্যা হবে কি না? এমন প্রশ্নে তিনি বলেন, একটি নির্বাচন করতে গেলে অনেক কিছুই ভাবতে হয়। শান্তিপূর্ণ পরিবেশে সবাই যাতে নির্বাচনে অংশ নিতে পারে সে বিষয়টি বিবেচনা করা হচ্ছে। সেই সঙ্গে বিভিন্ন পরীক্ষার বিষয়টিও মাথায় রাখা হচ্ছে।আগামী মার্চে বা এপ্রিলের মধ্যে ডিসিসি নির্বাচন হবে কি না জানতে চাইলে সিরাজুল ইসলাম বলেন, এ বিষয়ে ইসি সিদ্ধান্ত নেবে।চট্টগ্রাম সিটি নির্বাচন হতে কোনো বাধা আছে কি না এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, সেখানে কোনো বাধা নেই, রোজার আগে জুনের ১৫ তারিখের মধ্যেই সিসিসি নির্বাচন হবে।’