bccnews24.com-dixon-world-bank-349x330

দৈনিকবার্তা-ঢাকা, ২৪ ফেব্রুয়ারি: বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পৌঁছাতে হলে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির উন্নতি ঘটাতে হবে। একই সঙ্গে বেসরকারি খাতে দীর্ঘ মেয়াদি সুবিধাও দিতে হবে।মঙ্গলবার দুপুরে বাংলাদেশ ব্যাংক ভবনে গভর্নর ড. আতিউর রহমানের সঙ্গে বৈঠক শেষে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন এ মন্তব্য করেন।এ সময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী উপস্থিত ছিলেন।

 অর্থনৈতিক স্থিতিশীলতা বিষয়ে গভর্নরের সঙ্গে আলোচনা হয়েছে। কথা হয়েছে বেসরকারিখাতের অর্থায়ন প্রসঙ্গেও।এছাড়া সরকারের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে, তারা বলেছেন-রাজনৈতিক পরিস্থিতির উন্নতি হচ্ছে। ফলে তা অর্থনীতিতে প্রভাব ফেলবে না, বলেন তিনি।

অ্যানেট ডিক্সন বলেন, বাংলাদেশকে মধ্য আয়ের দেশে যেতে হলে দ্রুতই বর্তমান রাজনৈতিক পরিস্থিতির উন্নতি ঘটাতে হবে। সঙ্গে দিতে হবে বেসরকারিখাতে দীর্ঘ মেয়াদি সুবিধাও। প্রসঙ্গত, শনিবার (২১ ফেব্র“য়ারি) প্রথমবারের মতো বাংলাদেশে আসেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলে দায়িত্বপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন।বুধবার পযর্ন্ত তিনি ঢাকায় অবস্থান করবেন।

এ সময় তিনি অর্থমন্ত্রীসহ সরকারি কর্মকর্তা, প্রাইভেট সেক্টর এবং সুশীল সমাজের নেতাদের সঙ্গে স্বাক্ষাৎ করবেন।গতবছরের ১৫ ডিসেম্বর দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথম বাংলাদেশ সফরে আসন তিনি।বাংলাদেশ ও ওয়ার্ল্ড ব্যাংক গ্র“পের মধ্যে দীর্ঘদিনের অংশীদারিত্বমূলক সম্পর্ক জোরদার করতেই ডিক্সনের এই সফর। বিশ্বব্যাংকের ঢাকা অফিসের যোগাযোগ কর্মকর্তা মেহরীন মাহবুব জানান, এ সময়ে তিনি অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় চলমান টওকল্পগুলোও পরিদর্শন করবেন ডিক্সন।

ওয়াশিংটনে সংস্থাটির সদর দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে ডিক্সন বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশসহ বিশ্বব্যাপী দারিদ্র্য নিরসনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর বিরুদ্ধে এক ধরনের যুদ্ধ ঘোষণা করা হয়েছে।তিনি বলেন, েেদশের দারিদ্র্য নিরসন এবং মানবসম্পদ উন্নয়নে যে ভূমিকা রেখেছে তা বিশ্বব্যাপী আজ সমাদৃত। দেশের সব মানুষের জীবনমান উন্নয়নে বিশ্বব্যাংক সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

ডিক্সন বলেন, বাংলাদেশে দারিদ্র্য হ্রাস এবং মানব উন্নয়নে অসাধারণ অগ্রগতি হয়েছে। এদেশের আরো বেশি কিছু করার ক্ষমতা আছে। বিশ্ব ব্যাংক গ্র“প যত দ্রুত সম্ভব সব মানুষের দারিদ্র্য নিরসন এবং শতভাগ সমৃদ্ধি বৃদ্ধিতে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্র“তিবদ্ধ।