Dcci_logo_5542

দৈনিকবার্তা- ঢাকা, ১১ মার্চ: বাংলাদেশ ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টার (বিয়াক) ও ঢাকা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) যৌথভাবে বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তিতে মেডিয়েশন” বিষয়ে ঢাকা চেম্বার অডিটোরিয়ামে বুধবার এক কর্মশালার আয়োজন করে।

ব্যবসা পরিচালনায় বিরোধের উৎপত্তি হলে প্রয়োজন দ্রুত ও কার্যকর বিরোধ নিষ্পত্তি পদ্ধতি। বিশ্বের উন্নত ও অনেক উন্নয়নশীল দেশের দৃষ্টান্ত অনুসরন করে বাংলাদেশ সরকার আমাদের কয়েকটি গুরুত্বপূর্ন আইনে সংশোধনীর মাধ্যমে দেওয়ানী ও অর্থঋন মামলার নিষ্পত্তিতে আবশ্যিক মেডিয়েশন পদ্ধতি প্রবর্তন করেছে। মেডিয়েশনের সুবিধাদি সম্পর্কে জন সচেতনতা সৃষ্টি ব্যতীত এ সকল আইনী সংশোধনী সমূহের সুফল লাভ করা যাবে না। মেডিয়েশন ও আরবিট্রেশন এর জন্য প্রয়োজনীয় অবকাঠামো ও জনবল সৃষ্টিতে বিয়াক প্রতিশ্র“তিবদ্ধ। অদ্যকার কর্মশালা বিয়াক এর উল্লেখিত প্রতিশ্র“তির প্রতিফলন।

কর্মশালায় বিয়াকের চেয়ারম্যান মাহবুবুর রহমান উল্লেখ করেন যে, ব্যবসা ও বিনিয়োগ উদ্যোক্তা বৃদ্ধির লক্ষ্যে দেশে প্রয়োজন ব্যবসা বান্ধব কার্যকর কাঠামো- যার মধ্যে অন্যতম হচ্ছে দ্রুত ও স্বল্প ব্যয়ে বাণিজ্যিক ও বিনিয়োগ বিরোধ নিষ্পত্তির ব্যবস্থা। বাংলাদেশের প্রেক্ষাপটে, এই পরিবেশ সৃষ্টির লক্ষ্যে আমাদের অনেক দূর এগিয়ে যেতে হবে। এই যাত্রা পথের সহায়ক হিসাবে বিয়াক গড়ে তুলেছে মেডিয়েশন ও আরবিট্রেশনের জন্য প্রয়োজনীয় অবকাঠামো, প্রশিক্ষিত জনবল ও বিধিমালা। বিয়াক বাংলাদেশের প্রথম এবং একমাত্র প্রতিষ্ঠান যা আরবিট্রেশন ও মেডিয়েশনের জন্য প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধাদি প্রদানের পাশাপাশি এ বিষয় সমূহে উন্নত প্রশিক্ষনও প্রদান করে থাকে।

কর্মশালায় গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন ট্রান্সকম গ্র“প এর চেয়ারম্যান লতিফুর রহমান, মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রীর প্রেসিডেন্ট সৈয়দ নাসিম মঞ্জুর, তত্ত্ববধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা আব্দুল মূয়ীদ চৌধুরী, প্রাক্তন এর্টনী জেনারেল ব্যারিস্টার ফিদা এম কামাল, পূবালী ব্যাংক এর প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ও সি ই ও হেলাল আহমেদ চৌধুরী, উচ্চ পদস্থ ব্যাংক কর্মকর্তা শিরিন শেখ মাইনউদ্দিন, প্রাক্তন জাজ মোহাম্মদ তারিক হায়দার, ডিসিসিআই এর প্রাক্তন সভাপতি শাহজাহান খান, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি হোসেন খালেদ, বিভিন্ন ব্যাংক এর কর্মকর্তা বৃন্দ এবং প্রখ্যাত আইনজীবি চেম্বার ও ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি বর্গ এ কর্মশালায় অংশগ্রহন করেন। কর্মশালাটি পরিচালনা করেন মাহবুবুর রহমান চেয়ারম্যান বিয়াক ও প্রেসিডেন্ট আইসিসি-বি।