DoinikBarta_দৈনিকবার্তা mintu

দৈনিকবার্তা-ঢাকা, ০৬ এপ্রিল: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে মিন্টুর আবেদন সরাসরি খারিজ করে দেন। আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নির্বাচন করতে চেয়েছিলেন ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ও ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু। মেয়র পদে নির্বাচনের জন্য মিন্টুর সমর্থনকারী আবদুর রাজ্জাক ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভোটার নন, এই যুক্তিতে গত ১ এপ্রিল মিন্টুর মনোনয়নপত্র বাতিল করেন ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা। পরে রিটার্নিং কর্মকর্তার এই সিদ্ধান্তের বিরুদ্ধে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আপিল করেন আবদুল আউয়াল মিন্টু। গত শনিবার বিভাগীয় কমিশনার শুনানি শেষে মিন্টুর মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। এরপর প্রার্থিতা ফিরে পেতে রোববার হাইকোর্টে রিট আবেদন করেন মিন্টু। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মিন্টুর রিট আবেদন জমা দেন তাঁর আইনজীবী ও বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন।

বিএনপির একটি সুত্র জানায়, আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজ হওয়ার পর উত্তর সিটি করপোরেশনে বিকল্প ধারা সমর্থিত প্রার্থী মাহী বি চৌধুরীর সম্ভবনা উজ্জ্বল হলো। আপিল করেও মনোনয়ন ফিরে না পেয়ে হাই কোর্টে এই আবেদন নিয়ে গিয়েছিলেন মিন্টু, যিনি ঢাকা উত্তরে মেয়র পদে লড়তে চেয়েছিলেন। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম বলেন, আদালত আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছেন। ফলে তার মনোনয়নপত্রটি বাতিলই থাকল।আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠেয় সিটি নির্বাচনে ঢাকা উত্তরের মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিন্টু। কিন্তু তাতে সমর্থক হিসেবে স্বাক্ষরকারী আব্দুর রাজ্জাক ঢাকা সিটি করপোরেশনের ভোটার না হওয়ায় প্রার্থিতার আবেদন বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা শাহ আলম।ওই সিদ্ধান্তের বিরুদ্ধে বিধি অনুযায়ী ঢাকার বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেন মিন্টু । শনিবার শুনানি করে ঢাকার বিভাগীয় কমিশনার জিল্লার রহমান আপিল খারিজ করে দেন।এরপর মিন্টুর প্রার্থিতা ফিরিয়ে দেওয়ার আবেদন নিয়ে হাই কোর্টে যান তার আইনজীবীরা।

মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে রুল চাওয়া হয় ওই আবেদনে। সেইসঙ্গে ওই সিদ্ধান্তের কার্যকারিতা স্থগিত করে মনোনয়নপত্র গ্রহণের বিষয়ে নির্দেশনা চেয়েছিলেন মিন্টু।প্রধান নির্বাচন কমিশনার, স্থানীয় সরকার সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার ও ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তাকে এতে বিবাদী করা হয়েছিল। গত ২৯ মার্চ ডিএনসিসি নির্বাচনে মেয়র পদে মিন্টুর মনোনয়নপত্র দাখিল করলেও তা বাতিল হয়। গত ১ এপ্রিল মনোনয়নপত্র বাছাইয়ের সময় আবদুল আউয়াল মিন্টুর মনোনয়নপত্র বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তা।পরদিন ২ এপ্রিল আইনজীবীর মাধ্যমে আপিল কর্তৃপক্ষ ঢাকা বিভাগীয় কমিশনার মো. জিল্লার রহমানের কাছে আপিল করেন মিন্টু। শনিবার (৪ এপ্রিল) সেগুনবাগিচায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ে শুনানি শেষে আপিল আবেদন নামঞ্জুর করেন বিভাগীয় কমিশনার।