DoinikBarta_দৈনিকবার্তা _61172

দৈনিকবার্তা-ঢাকা, ০৮ এপ্রিল: সরকারবিরোধী আন্দোলনের মধ্যে আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে আদর্শ ঢাকা আন্দোলন গঠন করেছে বিএনপি। এ ফোরাম থেকেই নির্বাচনে বিএনপি প্রার্থী সমর্থন দেয়া হবে।অধ্যাপক এমাজউদ্দীন আহমেদ নেতৃত্বাধীন শত নাগরিক কমিটির ব্যানারে প্রার্থী সমর্থন দেয়ার কথা আলোচনায় উঠলেও তা নিয়ে বিএনপি সমর্থিত সম্মিলিত পেশাজীবী পরিষদ নেতারা আপত্তি তোলেন।এর মধ্যেই মঙ্গলবার রাতে আদর্শ ঢাকা আন্দোলন গঠনের ঘোষণা আসে, যাতে আহ্বায়ক হয়েছেন শত নাগরিক কমিটির অধ্যাপক এমাজউদ্দীন, আর সদস্য সচিব করা হয়েছে পেশাজীবী পরিষদের নেতা শওকত মাহমুদকে। সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজীসহ ১৯ জনকে যুগ্ম-আহ্বায়ক এবং কৃষিবিদ হাসান জাফির তুহিনকে দফতর সম্পাদক করে এ কমিটি গঠন করা হয়েছে।উল্লেখ্য, ২৮ এপ্রিল অনুষ্ঠেয় ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ২০ দিন আগে অধ্যাপক এমাজউদ্দীনের স্বাক্ষরে আদর্শ ঢাকা আন্দোলন প্যাডে পাঠানো বিবৃতিতে এ ফোরাম গঠনের ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে এমাজউদ্দীন আহমদ বলেন, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র পুনরুদ্ধারের আকাঙ্ক্ষায় গোটা জাতি উজ্জীবিত। সেই মুহূর্তে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষিত হয়েছে। দীর্ঘ সময় পর অনুষ্ঠেয় এ নির্বাচনে নির্ভয়ে যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে ঢাকা মহানগরীকে নিরাপদ ও পরিচ্ছন্ন তথা বাসযোগ্য আদর্শ শহরে পরিণত করতে নাগরিক সমাজ দৃঢ়সংকল্প। ঢাকার মানুষের এই স্বপ্ন পূরণে আসন্ন ভোটকে ভীতিমুক্ত, শান্তিপূর্ণ ও সুষ্ঠু করা, প্রার্থী ও ভোটারদের জন্য বৈষম্যহীন পরিবেশ সৃষ্টি সর্বোপরি রাজধানীর পরিচালনা এবং উন্নয়নকে প্রকৃত নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতে ন্যস্ত করার লক্ষ্যে ‘আদর্শ ঢাকা আন্দোলন’ নামের একটি মঞ্চ গঠনে উদ্যোগী হয়েছি।বিজ্ঞপ্তিতে জানানো হয়, আদর্শ ঢাকা আন্দোলনর সর্বোচ্চ নীতি-নির্ধারণী কমিটির সদস্য হিসেবে কাজ করবেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. জাফরুল্লাহ চৌধুরী, শিক্ষাবিদ ড. মাহবুব উল্লাহ, ড. আ ফ ম ইউসুফ হায়দার, মাহফুজ উল্লাহ, প্রকৌশলী আ ন হ আখতার হোসেন, সাংবাদিক নেতা আবদুল হাই শিকদার ও আইনজীবী অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নী।

DoinikBarta_দৈনিকবার্তা 3124এ সংগঠনের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির আহ্বায়ক হিসেবে কাজ করবেন মাহফুজ উল্লাহ। আর সদস্য সচিব হিসেবে কাজ করবেন সাংবাদিক নেতা আবদুল হাই শিকদার। সদস্য হিসেবে কাজ করবেন প্রকৌশলী হারুন অর রশিদ, ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ড. আখতার হোসেন, সৈয়দ আবদাল আহমদ, এম আবদুল্লাহ, ড. মামুন আহমেদ, কাদের গণি চৌধুরী, আহমেদ করিম, কৃষিবিদ একরাম, আবু নাসের মহম্মদ রহমতউল্লাহ, শাহজাহান শাজু, দিদারুল আলম, সাহাবউদ্দিন শিকদার, হুমায়ুন কবির, বশির আল হেলাল, এস আল মামুন, কৃষিবিদ শেখ শফি শাওন, সাহাবউদ্দিন রেজা, ড. মোরশেদ হাসান খান, ফয়সাল আকবর, কাজী আসাদুজ্জামান ও সালাহউদ্দিন শিশির।সংগঠনের দফতর উপ-কমিটিতে প্রধান সমন্বয়কারী হিসেবে জাহাঙ্গীর আলম প্রধান ও যৌথ সদস্য সচিব হিসেবে হাসান জাফির তুহিন ও জাহাঙ্গীর আলম প্রধানের নেতৃত্বে ছয় সদস্য কাজ করবেন।