বগুড়ার আন্তর্জাতিক বাণিজ্য মেলা

দৈনিকবার্তা-বগুড়া,১৭এপ্রিল : বগুড়ার আন্তর্জাতিক বাণিজ্য মেলা জুয়ার মেলায় পরিণত হয়েছে। সেই সাথে ডেইলি লটারির মাধ্যমে হাতিয়ে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা। মেলার পন্য বেচাকেনার কোন প্রচার ব্যবস্থা না থাকলেও জুয়াতে অংশ নেয়ার জন্য নগদ টাকা সহ লোভনীয় পুরস্কারের কথা উল্লেখ করে শহরে পোষ্টার লাগানো ও মাইকে প্রচার চলছে। ডেইলি লটারি টিকিট বিক্রি করতে বগুড়া শহরের অলিগলি সহ জেলার বিভিন্ন স্থানে অর্ধশতাধিক যানবাহন দাপিয়ে বেড়াচ্ছে। এসব যানবাহনে লটারির নানা লোভনীয় পুরস্কার তুলে প্রলোভন দেখিয়ে সাধারণ লোকজনকে টিকিট কিনতে প্রায় বাধ্য করা হচ্ছে। আর হাউজির আসরের জন্য লাখ টাকার কথা উল্লেখ করে শহরের বিভিন্ন দেয়াল পোষ্টারে ছেয়ে দেয়া হয়েছে। নানা জুয়ার ফাঁদে পড়ে নিঃস্ব হচ্ছে অনেক পরিবার।

সংশ্লিষ্ট একাধিক সুত্র জানায় আর্ন্তজাতিক বানিজ্য মেলার নামে প্রতিদিন ১৫/২০ লাখ টাকার জুয়ার আসর চলছে মেলার ভিতর ও বাইরের অংশে। তবে মেলার আয়োজক কর্তৃপক্ষ হাউজি ও অন্যান্য জুয়ার আসর চলার বিষয়টি অস্বীকার করেছে। অভিযোগ রয়েছে প্রভাবশালী মহলের ছত্রছায়ায় প্রকাশ্যে নানা প্রতারনার আশ্রয় নিয়ে অবাধে এই জুয়ার আসর চলছে। ২৩ মার্চ শহরের নুরানী মোড় এলাকায় সুইপার কলোনীর পার্শ্বে আর্ন্তজাতিক বানিজ্য মেলা শুরু হয়। মেলার আয়োজক বগুড়া চেম্বার অব কমার্স। বগুড়া চেম্বার জানিয়েছে তাদের অনুমোদন নিয়ে মেলাটি পরিচালনা করছে এস কিউ নামের একটি প্রতিষ্ঠান।
অভিযোগ রয়েছে- উদ্বোধনের কয়েক দিন পর থেকেই এটি জুয়ার মেলা নামে পরিচিত হতে শুরু করে। ডেইলি লটারির কোন অনুমোদন না থাকলেও মেলার বাইরে শহর জুড়ে ২০ টাকা মুল্যের এই লটারি নামের জুয়ার টিকিট বিক্রি চলছে। এর নাম দেয়া হয়েছে দৈনিক উল্লাস র‌্যাফেল ড্র। প্রতিদিন ৫৫টি ভ্রাম্যমান টিকিট বিক্রির কাউন্টারের মাধ্যমে ৪০/৫০ হাজার টিকিট বিক্রি করে হাতিয়ে নেয়া হচ্ছে লাখ লাখ টাকা। আর মেলা প্রাঙ্গনেই চলছে নানা জুয়ার বোর্ড। এর মধ্যে রয়েছে চরকি, ডাব্বু সহ বিভিন্ন নামের জুয়া। এছাড়া মেলার প্রবেশ পথের সামনে রাস্তায় ত্রিপল দিয়ে ঘিরে সুরক্ষিত করে চালানো হচ্ছে ওয়ান টেন নামের লাখ লাখ টাকার জুয়ার আসর। প্রশাসনের নাকের ডগায় সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করে আর্ন্তজাতিক বানিজ্য মেলার নামে জুয়ার আসর চলছে।

এ ব্যপারে বগুড়া চেম্বার অব কর্মাসের সভাপতি মাছুদার রহমান মিলন জানিয়েছেন, মেলার ভিতরে কোন জুয়ার আসর চলছে না। তবে ডেইলি লটারি চলার বিষয়টি তিনি সহ প্রশাসনের সবাই জানে। বগুড়া জেলা প্রশাসক মোঃ শফিকুর রেজা বিশ্বাস জানান, শুধু বানিজ্য মেলার অনুমোদন দেয়া হয়েছে। ডেইলি লটারি বা অন্য কিছু অবৈধ। এব্যপারে পুলিশ সুপার মোজাম্মেল হক জানান, মেলায় জুয়ার বিষয় তার জানা নেই তবে কোন জুয়ার আসর চলতে দেয়া হবে না। যদি জুয়া চলে মেলা বন্ধের জন্য দ্রুত ব্যবস্থা নেয়া হবে। একাধিক সুত্র জানায়, মেলায় জুয়ার আসর চলার বিষয়টি প্রশাসন সহআইনশৃংখলা বাহিনীর নজরে এসেছে। সুত্র জানায়, মূলত সন্ধ্যার পর থেকেই জমজমাট হয়ে ওঠে বড় অংকের জুয়ার আসর। প্রশাসনিক সুত্র জানায়, মেলার অনুদোন সংক্রান্ত শর্তে কোন প্রকার জুয়া চলবে না বলে উল্লেখ ছিলো।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট হাবিবুল বাসার রুমি জানান, ৫/৬দিন আগে মেলায় অভিযান চালিয়ে জুয়ার বোর্ডসহ একজনকে আটক করে জরিমানা করা হয়েছে। এছাড়া বৃহস্পতিবার রাতে অভিযান চালানো হয়েছিল। কিন্তু আমরা মেলায় যাওয়ার আগেই তারা পালিয়ে যায়।