দৈনিকবার্তা_DoinikBarta_

দৈনিকবার্তা-ঢাকা, ১৮ এপ্রিল: বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন ২০ মে বুধবার। এ নির্বাচনে মোট ৪৮ হাজার ৪৬৫ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।আইনজীবীদের সনদ প্রদানের ক্ষমতাসহ পেশাগত বিষয়ের সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। প্রতি য়। আগামী ২০ মে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে স্থাপিত ভোটকেন্দ্র, দেশের জেলা সদরের সকল দেওয়ানি আদালত প্রাঙ্গনে স্থাপিত ভোটকেন্দ্র এবং বাজিতপুরসহ দেশের ১২ উপজেলা পর্যায়ে দেওয়ানি আদালত অঙ্গণের ভোটকেন্দ্রে এ ভোটগ্রহণ অনুষ্টিত হবে। নির্বাচনী তফসিল অনুযায়ী ৯ এপ্রিল ভোটার তালিকা প্রকাশ করা হয়।

বার কাউন্সিলের চেয়ারম্যান ও এটর্নি জেনারেল মাহবুবে আলম স্বাক্ষরিত বার কাউন্সিলের এ সাধারণ নির্বাচনের তফসিল গত ২৫ মার্চ ঘোষণা করা হয়। বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়ে থাকে। এর মধ্যে রাষ্ট্রের এটর্নি জেনারেল পদাধিকার বলে এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। আর বাকী ১৪ জন আইনজীবীদের সরাসরি ভোটে নির্বাচিত হয়ে থাকেন। ১৪ জনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। ১৪ জন সদস্যের মধ্যে সারা দেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে ৭ জন এবং দেশের ৭টি অঞ্চলের লোকাল আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে ৭ জন নির্বাচিত হবেন।৭টি অঞ্চল হলো- ১.সাবেক বৃহত্তর ঢাকা জেলার সকল আইনজীবী সমিতি ২.বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতি ৩. বৃহত্তর চট্রগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতি ৪. বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতি ৫. বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতি ৬. বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতি ৭. বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতি।

তফসিল অনুযায়ী ১২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল বিকাল ৪ টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা হয়। আগামী ২০ এপ্রিল বিকাল ৪টায় মনোনয়নপত্র বাছাই করা হবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৩ এপ্রিল। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নির্বাচন সংক্রান্ত আপত্তি শুনানির জন্য তিন সদস্য বিশিষ্ট একটি ট্রাইব্যুনাল গঠন করে দেয়া হয়েছে। এ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হলেন-সিনিয়র এডভোকেট বিচারপতি মো.হাবিবুল ইসলাম ভুঁইয়া। এডভোকেট এবিএম ওয়ালিউর রহমান খান ও এডভোকেট মো: মোস্তফা ।

সাধারণ আসনে ৭ জন সদস্যের পদে ইতোমধ্যে আওয়ামী লীগ ও সমমনা আইনজীবী সংগঠন সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি ও তাদের সমমনা আইনজীবীদের সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল তাদের প্রার্থীদের নাম প্রকাশ করেছে। এছাড়াও ৭টি আঞ্চলিক সদস্য পদে প্রার্থিতা প্রকাশ করা হয়েছে। এছাড়াও আরো প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। বার কাউন্সিলের সিনিয়র তথ্য কর্মকর্তা নাজমুল হোসেন জানান, আগামী ২০ এপ্রিল বিকাল ৪টায় মনোনয়নপত্র বাছাই করা হবে। তারপর নির্বাচনে অংশ নিতে মনোনয়ন দাখিলকারী প্রার্থীদের নাম ও সংখ্যা জানা যাবে।

সাধারণ আসনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিত প্রার্থীরা হলেন- সিনিয়র আইনজীবী সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি ব্যারিষ্টার এম আমীর-উল ইসলাম, এডভোকেট আব্দুল বাসেত মজুমদার ও ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, এডভোকেট আব্দুল মতিন খসরু, সুপ্রিমকোর্ট বারের সাবেক সম্পাদক এডভোকেট এসএম রেজাউল করিম, এডভোকেট জেড আই খান পান্না ও এডভোকেট পিসি গুহ। এডভোকেট এসএম রেজাউল করিম আজ বাসস’কে এ কথা জানান।

সাধারণ আসনে ৭টি সদস্য পদে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা হলেন- সুপ্রিমকোর্ট বারের বর্তমান সভাপতি এডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি ও সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সুপ্রিমকোর্ট বারের বর্তমান সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, ঢাকা বারের সাবেক সভাপতি এডভোকেট সানাউল্লা মিয়া, সুপ্রিমকোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিষ্টার বদরুদ্দোজা বাদল, ঢাকা বারের সাবেক সভাপতি এডভোকেট বোরহানউদ্দিন ও এডভোকেট মহসিন মিয়া। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দপ্তর সম্পাদক ব্যারিষ্টার রাগিব রউফ চৌধুরী এ কথা জানান।