DoinikBarta_দৈনিকবর্তাengland-_22031

দৈনিকবার্তা-ঢাকা, ২৬ এপ্রিলঃ আড়াই বছর পর বিদেশের মাটিতে টেস্ট ম্যাচ জিতলো ইংল্যান্ড। গ্রেনাডায় সিরিজের দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে বিদেশের মাটিতে জিততে না পারার খড়া কাটালো ইংলিশরা। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েও গেল এ্যালিষ্টার কুকের দল।দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২০২ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনে খেলতে নামে ওয়েস্ট ইন্ডিজ। এসময় স্বাগতিকদের লিড ছিলো ৩৭ রান। এই লিডটাকে আরো বড় করার লক্ষ্য ছিলো ক্যারিবীয়দের। কিন্তু স্বাগতিকদের লক্ষ্য পূরণে বাঁধা সৃষ্টি করেন ইংল্যান্ড পেসার জেমস এন্ডারসন ও স্পিনার মঈন আলী। দিনের শুরুতেই এন্ডারসন ফিরিয়ে দেন ১০১ রান নিয়ে দিন শুরু করা ক্রেইগ বার্থওয়েতকে। ১১৬ রানে ফিরেন তিনি।

২২ রানে শুরু করা মারলন স্যামুলেয়সকে নিজের শিকার বানান এন্ডারসন। স্যামুয়েলস থামেন ৩৭ রানে। এই দু’ব্যাটসম্যানকে ফিরিয়ে শুরুতে ওয়েস্ট ইন্ডিজকে চাপে ফেলে দেন এন্ডারসন। এরপর সেই চাপ থেকে আর মুক্ত হতে পারেনি স্বাগতিকরা। মিডল-অর্ডারে একমাত্র দিনেশ রামদিনই বড় স্কোর গড়ার চেষ্টা করেছিলেন। কিš‘ ব্যক্তিগত ২৮ রানের রামদিনকে প্যাভিলিয়নে পাঠান মইন। এরপর মঈন আরও দু’উইকেট নিয়েছেন। ফলে ৩০৭ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের পক্ষে এন্ডারসন ৪ ও মঈন ৩ উইকেট শিকার করেন। আর টেস্ট জয়ের জন্য ১৪৩ রানের টার্গেট পায় ইংল্যান্ড।

DoinikBarta_দৈনিকবর্তা england win

সেই লক্ষ্যে ছুটতে গিয়ে শুরুতে ধাক্কা খায় ইংল্যান্ড। দলীয় ২ রানে কোন স্কোর না করেই আউট হন ওপেনার জনাথন ট্রট। তাতে মনে হয়েছিলো- ম্যাচটি উত্তেজনা ছড়াবে। কিন্তু সেই উত্তেজনার জন্ম দেননি ইংল্যান্ড দলপতি কুক ও গ্যারি ব্যালেন্স। দ্বিতীয় উইকেটে ১৪২ রানের অনবদ্য জুটি গড়েন কুক ও ব্যালেন্স। এসময় ওয়েস্ট ইন্ডিজ বোলারদের বেশ সমীহই করে খেলেছেন তারা। কারন দিনের খেলা শেষ হবার এক ঘন্টা আগে জয়ের স্বাদ পায় ইংল্যান্ড। এই জয়ে অবশ্য স্তস্তির নিঃশ্বাসই ফেলেছে ইংলিশরা। কারন আড়াই বছর পর বিদেশের মাটিতে টেস্ট ম্যাচ জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। সর্বশেষ ২০১২ সালে ৫ ডিসেম্বর কোলকাতায় ভারতকে ৭ উইকেটে হারিয়েছিলো ইংল্যান্ড। সফরকারীদের এমন জয়ে বড় অবদান রাখায় ম্যাচের সেরা হয়েছেন জো রুট। দ্বিতীয় ইনিংসে ১৮২ রানের অনবদ্য ইনিংস খেলেন রুট। এই ইনিংসে ব্যালেন্স ৮১ ও কুক ৫৯ রানে অপরাজিত থাকেন।আগামী ১ মে বার্বাডোজে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।