1430045816

দৈনিকবার্তা-ঢাকা, ২৬ এপ্রিল: দুর্নীতি দমন কমিশনের মামলা থেকে অব্যাহতিপ্রাপ্ত রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে মামলার বিচার শুরুর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ এ সংক্রান্ত এক মামলার রায়ে আজ এ আদেশ দেয়।

নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি পাওয়া বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (সাময়িক বরখাস্ত) ইউসুফ আলী মৃধার বিরুদ্ধে অভিযোগ আমলে নিতে আদেশ দেয় হাইকোর্ট।দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান এ কথা বলেন। তিনি বলেন, ইউসুফ আলী মৃধার বিরুদ্ধে অভিযোগ আমলে নিয়ে বিচার কার্য শুরু করতে আদেশ দেয়া হয়েছে। একই সঙ্গে আদালত রেলওয়ের নিয়োগ বানিজ্যে বেনিফিসিয়ারীদের বিষয়ে দুদক’কে অনুসন্ধান করতে নির্দেশ দিয়েছে।

২০১২ সালের ৯ এপ্রিল বিজিবি সদর দফতরের সামনে টাকার বস্তাসহ আটক হন ইউসুফ আলী মৃধা। এ ঘটনা তদন্তের পর ২০১১ সালে রেলওয়ের পূর্বাঞ্চলে ১ হাজার ১১৭ জনকে নিয়োগে অনিয়মের অভিযোগে মৃধা ও তার সহযোগীদের বিরুদ্ধে ১৪টি মামলা দায়ের করে দুদক। একই বছরের ১৩ সেপ্টেম্বর চট্রগ্রামের কোতোয়ালি থানায় একটি মামলা করা হয়। এ মামলায় ৩২ জনের বিরুদ্ধে চার্জশিট দিলেও ইউসুফ আলী মৃধাকে বাদ দেয় দুদক।এর বৈধতা চ্যালেঞ্জ করে চার্জশিটে অভিযুক্ত তিন ব্যক্তি হাইকোর্টে একটি আবেদন করেন। এর প্রেক্ষিতে আদালত রুল দিয়েছিল। আবেদনকারী তিনজন হলেন- খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজের প্রভাষক আবদুল ওয়াদুদ ভুইয়াঁ,প্রভাষক জহিরুল ইসলাম ও প্রভাষক তপন কুমার দাস। আজ এ তিনজনের আবেদনে দেয়া রুলও খারিজ করে দেয় হাইকোর্ট।