DMP

দৈনিকবার্তা-ঢাকা, ৭ মে: পহেলাবৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) রাজু ভাস্কর্যের সামনে নারীর যৌন নিপীড়ন ঘটনার ২৪ দিন অতিবাহিত হলেও প্রশাসন কোন ব্যবস্থা না নেয়ায় আগামী ১০ মে ডিএমপি কার্যালয় ঘেরাও করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।বৃহস্পতিবার দুপুরে ঢাবির মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ছাত্র ইউনিয়নের ঢাবি সভাপতি লিটন নন্দী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে লিটন নন্দী বলেন,এটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। নারীর বিরুদ্ধে নিপীড়নের ঘটনা অহরহই ঘটছে। আমরা এর সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চালিয়ে যাবো।তিনি বলেন, আমরা দৃষ্টান্ত চাই। এ ঘটনায় জড়িতদের এবং তাদের অবহেলাকরীদের শাস্তি চাই। সেই সাথে এ ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় তার নিশ্চয়তা চাই। তিনি তাদের ৬ দফার পূর্ণ বাস্তবায়নের দাবি জানান।আন্দোলনের অংশ হিসেবে আগামী ১০ মে রোববার ডিএমপি কমিশনারের কার্যালয় ঘেরাও করা হবে বলেও জানান তিনি।পহেলা বৈশাখে নারীর শ্লীলতাহানির ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে ১০ মে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কার্যালয় ঘেরাও কর্মসূচি দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়,পহেলা বৈশাখের ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে ১০ মে(রোববার)বেলা ১২টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কার্যালয় ঘেরাও করা হবে।পাশাপাশি একই দাবিতে ওইদিন সারা দেশের সব জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদানের কথাও সংবাদ সম্মেলনে জানানো হয়।এ সময় সংগঠনের পক্ষ থেকে ৬টি দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ঘটনায় জড়িত যৌন সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার ও বিচার, কর্তব্যরত পুলিশের দায়িত্বে অবহেলার তদন্ত ও বিচার, প্রক্টরের অপসারণ, সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়ে কার্যকর নিরাপত্তা নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ে হাইকোর্ট নির্দেশিত যৌন নিপীড়নবিরোধী নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন, বাসস্থান-শিক্ষাঙ্গন-কর্মস্থলে নারীর নিরাপত্তা নিশ্চিতকল্পে জাতীয়ভাবে যৌন নিপীড়ন বিরোধী নীতিমালা প্রণয়ন।

সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক লাকী আক্তার, সহ-সভাপতি আবু তারেক সোহেল, সাংগঠনিক সম্পাদক জি এম জিলানী শুভ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি লিটন নন্দী উপস্থিত ছিলেন।