Bam-morcha

দৈনিকবার্তা-ঢাকা, ১১ মে: তিন সিটি কর্পোরেশন নির্বাচনে কারচুপির অভিযোগ এনে তা বাতিল এবং বর্তমান নির্বাচন কমিশনের পদত্যাগের দাবি জানিয়েছে গণতান্ত্রিক বাম মোর্চা। এ সময় গত রোববার ডিএমপি কমিশনারের কার্যালয়ের সামনে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদের ওপর পুলিশি হামলার নিন্দা জানান বক্তারা।এছাড়া বর্ষবরণের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামনে নারীদের নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের দায়িত্বে অবহেলার অভিযোগ এনে দোষীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানানো হয় সংবাদ সম্মেলনে। সোমবার দুপুরে তোপখানা রোডে কমরেড নির্মল সেন মিলনায়তনে বাম মোর্চার অস্থায়ী কার্যালয়ে এক সংবাদ সম্মেলন থেকে এসব দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক মোশরেফা মিশু লিখিত বক্তব্যে বলেন, ২৮ এপ্রিল তিন সিটি নির্বাচনের নামে নির্বাচন কমিশন, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও সন্ত্রাসী দলীয় ক্যাডারদের সহায়তায় সরকার আবারো নির্বাচন নামক এক প্রহসনের নাটক মঞ্চস্থ করেছে।বর্তমান সংসদকে জনপ্রতিনিধিত্বহীন দাবি করে সংসদ ভেঙে দিয়ে গণতান্ত্রিক নির্বাচনী পরিবেশ ও গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার মাধ্যমে জনগণের প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন গণতান্ত্রিক বাম মোর্চার নেতারা। একইসঙ্গে ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে ভোট ডাকাতি ও প্রহসনের অভিযোগ এনে তা বাতিলের দাবি জানিয়েছেন তারা।

তিনি আরো বলেন, আমরা আগেও বলে আসছিলাম সরকারের আজ্ঞাবহ বর্তমান নির্বাচন কমিশন এবং বিদ্যমান নির্বাচন ব্যবস্থায় জাতীয় নির্বাচন দূরে থাক, স্থানীয় সরকার নির্বাচনও আপাত নিরপেক্ষ ও সুষ্ঠু হওয়ার কোনো সম্ভবনা নেই। কার্যত সিটি করপোরেশনের নির্বাচনে ঘটেছেও তাই। সাম্রাজ্যবাদ ও ভারতের প্রত্যক্ষ মদতে শেখ হাসিনার বিগত শাসনামলের সরকার ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে তার সম্প্রসারণ ঘটিয়েছে এবং ক্ষমতায় টিকে আছে।বর্ষবরণ অনুষ্ঠানে যৌন নিপীড়কদের গ্রেপ্তারের দাবিতে ছাত্র ইউনিয়নের ডিএমপি কমিশনারের কার্যালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষীদের গ্রেপ্তারের দাবিও জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির নেতা বহ্নিশিখা জামালী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা শহীদুল ইসলাম সবুজ প্রমুখ।