Jackfruit-pic-1

দৈনিকবার্তা-ঠাকুরগাঁও ১৪ মে: ঠাকুরগাঁও-রুহিয়া প্রায় ১৬ কিঃমিঃ দীর্ঘ সড়কের দুপাশের প্রায় ১৫ হাজার কাঁঠাল গাছে এবার তেমন কাঁঠাল ধরেনি। আশে পাশের এক শ্রেণীর মানুষ গরু-ছাগলকে খাওয়ানোর জন্য সারা বছর এই সমস্ত কাঁঠাল গাছের পাতা কাটে। পাতা কেটে বাজারে বিক্রিও করে অনেকে। পরে কাটে এর ডালপালা। এই ডালপালা কেটে তারা জ্বালানী হিসাবে ব্যবহার করে, বিক্রিও করে। তারপর সুযোগ বুঝে ডালপালা বিহীন গাছটিকে কেটে নিয়ে যায়। এভাবেই ধীরে ধীরে উজার হচ্ছে রাস্তার দু’পাশের সারি সারি কাঁঠাল গাছ। পাতা ও ডাল পালা কাটায় গত বছরও কাঁঠাল ধরেনি। একই কারনে এবারও ধরেনি।

ঠাকুরগাঁও সদর উপজেলার দুরামারিকান্দর থেকে রুহিয়া পর্যন্ত সড়কের দু’পাশে ১৫ হাজার শুধু কাঁঠাল গাছ লাগিয়েছিল ‘ওআরডি’ নামে একটি সংস্থা। সেসময় পরিচর্যার ব্যবস্থা থাকায় কয়েক বছরে গাছগুলি বড় হয় ও কাঁঠাল ফলতে থাকে। পরে এই গাছ হস্তান্তর হয় জেলা পরিষদের কাছে। কয়েক বছর কাঁঠালও বিক্রি হয় লাখ টাকায়। কিন্তু এর পর নজরদারির অভাবে মানুষ প্রথমে গাছের পাতা, পরে ডাল পালা এবং সবশেষে সুযোগ বুঝে ডালপালা বিহীন গাছ কেটে নিয়ে যায়। ছাগল-গরুর জন্য নতুন পাতা গজাতে না গজাতে আবার পাতা কাটছে আশে পাশের মানুষ। ব্যাপকহারে ডালপালা কাটায় অনেক গাছ মরে যায়। তখন মানুষ নির্বিগ্নে গাছ কাটে। এমনিভাবে সড়কের দু’পাশে মাঝে মাঝে ফাঁকা হয়ে গেছে। ১৪/১৫ বছর বয়সের এই কাঁঠাল গাছ মানুষের কারনে আর ফল দিতে পারছেনা।

আকচা, রাজাগাঁও ইউপি চেয়ারম্যানগণ জানান, এই সড়কের দু’পাশর কাঁঠাল গাছের মালিকানা ইউনয়ন পরিষদকে দিলে গাছগুলি রক্ষা পেতে পারে। শুধু ঠাকুরগাঁও-রুহিয়া সড়কের দু’পাশই নয়, অন্যান্য সড়কের দু’পাশের এমনি আরো প্রায় ৫ হাজার কাঁঠাল গাছেরও একই অবস্থা।