thenewscompany-modi-ch

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ মে ২০১৫: ভারত ও চীন অর্থনীতি, বাইিজ্য, বিজ্ঞান, প্রযুক্তি ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতার জন্য মোট ১০ বিলিয়ন মার্কিন ডলারের ২৪ টি চুক্তি স্বাক্ষর করেছে।অন্যান্য চুক্তির মধ্যে রেলওয়ে, খনিজ ও খনি খাত, মহাশূন্য, পর্যটন, বাণিজ্য, কারিগরি শিক্ষা ও দক্ষতা উন্নয়ন খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়া উভয় দেশ অতিরিক্ত কনস্যুলেট জেনারেল ও চীন-ভারত থিঙ্ক ট্যাংক ফোরাম প্রতিষ্ঠার চুক্তিও করেছে।চুক্তি স্বাক্ষরের পর শুক্রবার এক যৌথ সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, দুই দেশের এই সম্পর্ককে আরো দৃঢ় করতে আমাদের ঐতিহাসিক দায়বদ্ধতা রয়েছে। তিনি বলেন, ‘সীমান্ত অঞ্চলে শান্তি ও ¯ি’তিশীলতা বজার রাখতে সব ধরনের প্রচেষ্টা গ্রহণের দৃঢ় অঙ্গীকারের কথা আমরা পুনর্ব্যক্ত করেছি। একে অপরের স্বার্থের প্রতি আমাদের সংবেদনশীল হতে হবে।

মোদি বলেন, আমরা কিছু প্রাদেশিক সমস্যা নিয়েও আলোচনা করেছি। পারস্পরিক বিশ্বাস আরো শক্তিশালী করা এবং সতর্কতার সঙ্গে আমাদের মধ্যকার সমস্যা সমাধানের বিষয়ে আমরা একমত হয়েছি।দুই দেশের অংশীদারিত্বের পূর্ণাঙ্গ সম্ভাবনাকে বাস্তবে রূপদান করা থেকে উভয় দেশকে পিছিয়ে দিয়েছে এমন কিছু বিষয়ে চীনের কৌশল পুনর্বিবেচনার প্রয়োজনীয়তার ওপর তিনি গুরুত্বারোপ করেছেন। মোদি আরও বলেন, আমি ভিসা নীতি ও আন্তঃসীমান্ত নদী সংশ্লিষ্ট বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি কামনা করেছি এবং আমদের আঞ্চলিক কিছু উদ্বেগের বিষয় নিয়েও আলোচনা হয়েছে। আমি সীমান্ত অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সকল প্রচেষ্টা গ্রহণে আমাদের শক্তিশালী অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছি।

চীন সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লী কেকিয়াংয়ের সঙ্গে বৈঠক করেছেনএর আগে চীনের প্রধানমন্ত্রী গ্রেট হল অব পিপলে মোদিকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান। পরে চীনা প্রধানমন্ত্রীর উদ্যোগে আয়োজিত এক মধ্যাহ্নভোজে ভারতের প্রধানমন্ত্রী যোগ দেবেন।