1432125139

দৈনিকবার্তা-কলাপাড়া, ২০ মে: জার্মান রাষ্ট্রদূত থোমাস প্রিন্স বলেছেন, ‘স্বেচ্ছাসেবকরা সমাজের ইতিবাচক পরিবর্তণকারী। তারা সমাজের মেরুদ-।’ জার্মানরা ঐতিহ্যগতভাবে স্বেচ্ছাসেবাকে গুরুত্ব দেয় বলেও তিনি মন্তব্য করেন।পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারা পি ভি মাধ্যমিক বিদ্যালয় মাঠে বুধবার দুপুরে ঘুর্ণিঝড়ের ক্ষতি কমানোর লক্ষ্যে ‘স্বেচ্ছাসেবকদের আগাম প্রস্তুতিবিষয়ক’ এক অনুষ্ঠানে তিনি এসব বলেছেন।

থোমাস প্রিন্স আরও বলেন, ‘জার্মান রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে এসে প্রথমেই উপকূলীয় অঞ্চলের নীলগঞ্জ ইউনিয়নে আসতে পেরে আমি খুব সম্মানিত বোধ করছি। ঘুর্ণিঝড় প্রস্তুতিমূলক মহড়া দেখতে পেরে আমি খুবই উৎসাহিত এবং আনন্দিত’। বেসরকারী উন্নয়ন সংস্থা বাংলাদেশের ওয়েভ ফাউন্ডেশন এর কোস্টাল লাইভলিহুড অ্যাডাপটেশন প্রজেক্ট (ক্ল্যাপ), জার্মান সরকারের উন্নয়ন সংস্থা জিআইজেড ও জার্মান উন্নয়ন ব্যাংক কেডব্লিউএফ-এর সহযোগিতায় পটুয়াখালীর ঘুর্ণিঝড় প্রবণ এলাকায় ২০১০ সাল থেকে স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ দিয়ে আসছে। তাদের আয়োজনে নীলগঞ্জে এ মহড়ার আয়োজন করা হয়। মহড়ায় ঘুর্ণিঝড়ের সময় স্বেচ্ছাসেবকদের ভূমিকা ও স্থানীয়দের আগাম প্রস্তুতির মহড়া প্রদর্শণ করা হয়।

স্বেচ্ছাসেবামূলক কাজে জার্মানদের দীর্ঘ ইতিহাস আছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন,আজকে অনেক স্বেচ্ছাসেবীকে একসঙ্গে দেখতে পেরে খুব আনন্দ লাগছে। জার্মানিতে অনেক স্বেচ্ছাসেবক আছেন। তাঁদের অনেকে জার্মান ফায়ার ব্রিগেড এবং জার্মান রেডক্রসের সঙ্গে কাজ করে।ক্লাপ এর প্রধান উপদেষ্টা ড. পূর্ণিমা ডরিস চট্টোপাধ্যায় দত্ত এই অনুষ্ঠানে বিশেষ অথিতির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার, উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন, জার্মান উন্নয়ন ব্যাংকের (কেএফডব্লিউ) বাংলাদেশ ও নেপালের পরিচালক ডেভিড কুনজ, নীলগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মালেক খান, বেসরকারী সংস্থা ওয়েভ ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক মো. আনোয়ার হোসেন প্রমুখ।