dudokh

দৈনিকবার্তা-ঢাকা, ২৫ মে: দুর্নীতি দমন কমিশন (দুদক)কমিশনের চেয়ারম্যান মোঃ বদিউজ্জামান বলেছেন, বর্তমান বিশ্বে শুধু বাংলাদেশ নয় পৃথিবীর প্রতিটি দেশই দুর্নীতি প্রতিরোধে অধিকতর গুরুত্ব দিচ্ছে।সোমবার দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ‘দুর্নীতি প্রতিরোধ সংক্রান্ত’ কাজে পারস্পরিক সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে দুই বছর মেয়াদি এ সমাঝোতা স্মারকে স্বাক্ষর করেন কমিশনের পক্ষে দুদকের মহাপরিচালক ড. মোঃ শামসুল আরেফিন এবং টিআইবি’র পক্ষে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

দুর্নীতি দমন কমিশনের সচিব মোঃ মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কমিশনের চেয়ারম্যান মোঃ বদিউজ্জামান বলেন, বর্তমান বিশ্বে শুধু বাংলাদেশ নয় পৃথিবীর প্রতিটি দেশেই দুর্নীতি প্রতিরোধে অধিকতর গুরুত্ব দিচ্ছে।এই সমঝোতা স্মারকের মাধ্যমে দুদক ও টিআইবি একত্রে দুর্নীতি প্রতিরোধে কাজ করলে জনসাধারণকে দুনীতির বিরুদ্ধে সচেতন ও উদ্বুদ্ধ করা সহজ হবে। যদি দুর্নীতি কার্যকরভাবে প্রতিরোধ করা যায় তবে দমনের কাজটি সহজ হয়।

তিনি আরও বলেন গণশুনানি’ কার্যক্রমে জনগণের নিকট থেকে যথেষ্ট সাড়া পাওয়া যাচ্ছে। তাই এ কার্যক্রমকে আরও সম্প্রসারণ করা হবে। টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে টিআইবি দুদকের গবেষণা ও প্রচারনামূলক কাজে সাধ্যানুযায়ী সহযোগিতা করবে।সমঝোতা স্মারক অনুযায়ী প্রতিবছর ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদ্যাপনের অংশ হিসেবে দিবসটি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে দুদক ও টিআইবি বিভিন্ন প্রতিরোধ ও গবেষণা অ্যাডভোকেসি কার্যক্রমে পরস্পরকে সহায়তা করবে।

স্থানীয় পর্যায়ে সততা সংঘের তরুণদের সম্পৃক্ত করার মাধ্যমে দুদক ও টিআইবি যৌথভাবে জেলা ও উপজেলা পর্যায়ে দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন দুর্নীতি বিরোধী কার্যক্রম গ্রহণ, বাস্তবায়ন ও মানিটরিং করবে। এছাড়াও সমঝোতা স্মারকের অধীনে দুর্নীতি বিরোধী কার্যক্রম বাস্তবায়নে দুদক ও টিআইবি স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য একজন করে ফোকাল পয়েন্ট নির্ধারণ করবে।