Rajshahi Sugar Mill News 10-6-15

দৈনিকবার্তা-রাজশাহী, ১০ জুন: রাজশাহী চিনিকলে অবিক্রিত চিনি’র পরিমাণ ৯ হাজার ৫০০ মেট্রিকটনের বেশি। দীর্ঘদিন ধরে চিনিগুলো চিনিকলের গুদাম ঘরে পরে আছে বস্তা বন্দি হয়েছে। বাইরের বাজারে চিনি’র দাম কম হওয়ার কারণে চিনিকলের চিনি বিক্রি হচ্ছে না। সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ের সিদ্ধান্তে রাজশাহী চিনিকল কর্তৃপক্ষ নিজ উদ্যোগে চিনি বিক্রি শুরু করেছে। তবে বাজারের থেকে চিনি’র দাম বেশি হওয়ায় চিনি বিক্রির এ উদ্যোগ নগরজুড়ে তেমন সাড়া ফেলতে পারে নি।
রাজশাহী চিনিকল সুত্র জানান, চিনিকলের নিজস্ব একটি গাড়িতে করে ১ ও ২ কেজির আলাদা প্যাকেট করে তারা রাস্তার পাশে গাড়ি নিয়ে দাঁড়িয়ে চিনি বিক্রি শুরু করেছে। ক্রেতাদের ডাকা হচ্ছে মাইকিং করে। প্রতি ১ কেজি চিনির মুল্য ধরা হয়েছে ৪২ টাকা ও ২ কেজি প্যাকেটে চিনি’র মুল্য ধরা হয়েছে ৮২ টাকা। তবে বাজারে চিনি’র দাম ৩৮ থেকে ৪০ টাকা হওয়ার কারণে সাধারণ মানুষের মধ্যে এ উদ্যাগ তেমন সাড়া ফেলেনি।

রাজশাহী চিনি কলের মহা ব্যবস্থাপক (অর্থ) আবুল কালাম সামসুদ্দিন জানান, শিল্প মন্ত্রণালয়ের সিদ্ধান্তেই এ উদ্যোগ নেয়া হয়েছে। তবে সমস্যার কথা বলতে গিয়ে তিনি বলেন, যখন বাজারের অবস্থা দেখে চিনি’র দাম তারা কমিয়ে দেন তখন বাজারের চিনি’র দাম তাদের নির্ধারিত দামের চেয়ে আরো কমে আসে। সে কারণে সফলতা পাওয়া যায় না। বাজারে চিনি ৪২ টাকা কেজি দরে বিক্রি হওয়া দেখে সরকার ৪২ টাকা দরে চিনি বিক্রির সিদ্ধান্ত নেয়। তারা ৪২ টাকা চিনি বিক্রি শুরু করলে বাজারে চিনির দাম নেমে আসে ৪০ টাকায়। এ কারণে চিনি বিক্রিতে কিছুটা সমস্যা হচ্ছে।