Fokrul(_thereport24

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ জুনঃ বিস্ফোরণ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়সহ ৪১ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ১২ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমিন সোমবার এ দিন ধার্য করেন। মামলার অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল সোমবার। মির্জা ফখরুল হাসপাতালে ও গয়েশ্বরকে কারাগার থেকে আদালতে হাজির না করায় তাদের আইনজীবী এ্যাডভোকেট সৈয়েদ জয়নুল আবেদীন মেজবা অভিযোগ গঠন পিছানোর জন্য সময় আবেদন করেন। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন।অভিযোগপত্রে বলা হয়, ২০১৩ সালের ২ মার্চ বিকেল ৩টায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ ও মগবাজার পর্যন্ত মিছিলের কর্মসূচি ছিল। মিছিলে যাওয়ার পথে বেইলি রোডের সোনালী ব্যাংক ও ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজের সামনে বিএনপি ও এর অঙ্গসংগঠনের এক হাজারেরও বেশি নেতাকর্মী মানুষ ও পুলিশ হত্যার উদ্দেশে অস্ত্রশস্ত্র, ইট-পাটকেল, লাঠি, লোহার রড নিয়ে রাস্তায় চলাচলরত যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন।

এ ঘটনায় রমনা থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আলী হোসেন বাদী হয়ে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ ৩৭ জনের বিরুদ্ধে মামলাটি করেন।২০১৪ সালের ৪ আগস্ট ডিবি পুলিশের উপ-পরিদর্শক (এসআই) দীপক কুমার দাশ মির্জা ফখরুলসহ ৪১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন।অভিযোগপত্রে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, যুবদল সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নীরব, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন নবী খান সোহেলসহ ৪১ জনের নাম রয়েছে।

এদিকে, রাজধানীর পল্টন থানার গাড়ি ভাঙচুর, ককটেল নিক্ষেপ ও পুলিশের কর্তব্য কাজে বাধা দেওয়ার চারটি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুদু’র জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত ।সোমবার ঢাকার মহানগর দায়রা জজ আদালতে পল্টন থানার চারটি মামলার শুনানি হয়। অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া মামলাগুলোর শুনানি করেন।শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হাসান মোল্লা জামিনের আবেদন নামঞ্জুর করেন।দুদু’র অন্যতম আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ জামিন নামঞ্জুরের বিষয়টি নিশ্চিত করেছেন।মিরপুর থেকে গত ১১ জানুয়ারি রাত ৯ টায় দুদুকে আটক করে পুলিশ। মিরপুরে একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার পথে তাকে আটক করা হয়।