igp

দৈনিকবার্তা-ঢাকা, ৫ জুলাই: বিএনপির লাগাতার আন্দোলনে পুলিশ পেট্রোল বোমা ছুড়েছে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার এমন অভিযোগ মিথ্যা দাবি করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, দায়িত্বশীল ব্যক্তিদের কাছে থেকে এমন বিরূপ মন্তব্য প্রত্যাশিত নয়। বিএনপির আন্দোলনের সময় পুলিশের ভূমিকা নিয়ে খালেদা জিয়ার বক্তব্য ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন পুলিশ মহা পরিদর্শক এ কে এম শহীদুল হক। রোববার দুপুর ১টায় পুলিশ সদরদপ্তরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।এ বছর রমজান এবং ঈদকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা পরিস্থিতি তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আইজিপি আরও বলেন, বিএনপি’র লাগাতার আন্দোলনে কারা পেট্রোলবোমা ছুড়েছে, ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে তা সবাই জানে। এদের অনেকে ধরা পড়েছে এবং আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে। এরা কোন কোন দলের সদস্য সে রেকর্ডও আমাদের কাছে রয়েছে।আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে শহীদুল হক বলেন, রমজানের শুরু থেকে পুলিশ কঠোর অবস্থানে থাকায় এখন পর্যন্ত হাইওয়েতে কোনো ধরনের চাঁদাবাজির অভিযোগ পাওয়া যায়নি। রাজধানী ঢাকার ভেতরেও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

আগামীতেও যেন আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং হাইওয়েতে যান চলাচল স্বাভাবিক থাকে সে ব্যবস্থা নিতে দায়িত্বরত পুলিশ সদস্যদের নির্দেশনা দেওয়া হয়েছে, যোগ করেন তিনি। সংবাদ সম্মেলনে পুলিশ প্রধান বলেন, পুলিশের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্য কেউ রাজনৈতিক বক্তব্য দিলে তা দুঃখজনক।শনিবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য আয়োজিত এক ইফতার অনুষ্ঠানে খালেদা জিয়া বলেন,পুলিশই আমাদের আন্দোলনের সময় পেট্রোলবোমা মেরেছে। শুধু বোমা নয়, বাসে আগুনও দিয়েছে তারা।

নাশকতার অভিযোগে পুলিশ যেভাবে মামলা সাজিয়ে দেয়, বিচারকরা তা ভালোভাবে দেখেন না বলেও মন্তব্য করেন খালেদা। এর প্রতিবাদ করে শহীদুল হক বলেন, এ ধরনের বক্তব্য সম্পূর্ণ মিথ্যা। আমরা চাইব সমাজে যারা দায়িত্বশীল, তারা দায়িত্বশীল কথা বলুক।আগাম নির্বাচনের দাবিতে চলতি বছর জানুয়ারি থেকে তিন মাসে বিএনপি জোটের টানা হরতাল-অবারোধের মধ্যে নাশকতায় দেড় শতাধিক মানুষ নিহত হয়, যাদের অধিকাংশের মৃত্যু ঘটে যানবাহনে ছোড়া পেট্রোল বোমায় দগ্ধ হয়ে। এর মধ্যে কয়েকটি ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলাও হয়েছে।শহীদুল হক বলেন, কারা পেট্রোলবোমা মেরেছে, গাড়িতে আগুন দিয়ে মানুষ হত্যা করেছে, তা সূর্যের আলোর মত স্বচ্ছ। কোনো অন্ধকার দিয়ে তা ঢাকা যাবে না।

নির্বাহী বিভাগের হস্তক্ষেপের কারণে বিচারবিভাগ আগের চেয়েও নিয়ন্ত্রিত বলে যে অভিযোগ খালেদা জিয়া করেছেন তারও প্রতিবাদ জানিয়েছেন পুলিশ বাহিনীর প্রধান।

তিনি বলেন, তিন মাসের আন্দোলনের সময় জনগণের হাতে পেট্রোল বোমা ও নানা নাশকতার সময় যারা ধরা পড়েছিল, তাদের রাজনীতি সবাই জানে। অনেকে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে।ঢাকা মহানগর পুলিশের কমিশনার মো. আসাদুজ্জামান মিয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।