Eid Jaamat-enews

দৈনিকবার্তা-ঢাকা, ১৮ জুলাই ২০১৫ : যথাযোগ্য মর্যাদা,ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচছ¡াসের মধ্যদিয়ে দেশবাসী শনিবার রাজধানী ঢাকাসহ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে।পবিত্র রমজানের সিয়াম সাধনার পর দেশের মুসলিম সম্প্রদায় তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করছে।আল¬াহ’র সন্তুষ্টি লাভের আশায় রাজধানী ঢাকাসহ সারাদেশের ধর্মপ্রাণ লাখো লাখো মানুষ বৃষ্টি উপেক্ষা করে ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে নামাজ আদায় করেন।

এক মাস রোজা শেষে আনন্দ উৎসবের মধ্য দিয়ে ঈদুল ফিতর উদযাপন করছে বাংলাদেশের মুসলমান সম্প্রদায়। দেশের কোটি কোটি মুসলমান সারাদেশে অসংখ্য স্থানে ঈদগাহে কিংবা মসজিদে শনিবার সকালে ঈদের নামাজ পড়েন একসঙ্গে। এরপর বাড়ি বাড়ি গিয়ে মিষ্টিমুখ করে আত্মীয়-বন্ধুদের সঙ্গে আড্ডায় উৎসবে ঈদের দিনটি কাটাচ্ছেন তারা। রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ ও সরকারপ্রধান শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া দেশবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন, জানিয়েছেন সম্প্রীতির আহ্বান।বরাবরের মতোই সকালে দেশের প্রধান ঈদ জামাতটি হয়েছে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে। রাষ্ট্রপতিসহ গুরুত্বপূর্ণ অনেকে সকাল সাড়ে ৮টায় এই জামাতে শরিক হন।বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টা থেকে শুরু হয়ে এক ঘণ্টা অন্তর পাঁচটি ঈদ জামাত হয়।

আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিল, ঈদের দিনে রাজধানীতে বৃষ্টি হতে পারে। সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি মাথায় নিয়েই দলে দলে মানুষ ঈদগাহ ময়দান ও মসজিদে ছোটে ঈদের নামাজ পড়তে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়াও ভাল হতে থাকে। রাষ্ট্রপতি আবদুল হামিদ সকাল ১০টা থেকে বঙ্গভবনে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল সোয়া ১০টা থেকে গণভবনে সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন।প্রতিবারের মতো এবারও সকাল ১০টায় দেশের বৃহত্তম ঈদ জামাত হয় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। দূর-দূরান্ত থেকে মুসল্লিদের আসার সুবিধার জন্য শোলাকিয়া স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়। দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি তার বাণীতে বলেন,শান্তিপূর্ণ ও সৌহার্দ্যময় সমাজগঠনে ঈদুল ফিতরের আবেদন চিরন্তন। ঈদুল ফিতরের শিক্ষা আমাদের সুন্দর ও সমৃদ্ধ সমাজগঠনে উদ্বুদ্ধ করুক-এ প্রত্যাশা করি।জাতিকে ‘ঈদ মোবারক জানিয়ে প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন,ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সকল মানুষকে। ঈদুল ফিতর উপলক্ষে আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথকভাবে বিভিন্ন দেশের কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধি এবং সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

বিরোধীয় দলীয় নেতা বেগম রওশন এরশাদ ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ জনগণের সঙ্গে ঈদের শুভে”ছা বিনিময় করেন।বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া নগরীতে জনগণের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। মধ্যপ্রাচ্যে বৃহস্পতিবার শাওয়ালের চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, জর্ডান, মিশর, ইয়েমেন ও লিবিয়ায় ঈদ উদযাপিত হয়েছে। ঈদ উদযাপিত হয়েছে যুক্তরাষ্ট্রেও। সৌদি আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও বিভিন্ন জেলার শতাধিক গ্রামে শুক্রবার ঈদ উদযাপিত হয়েছে।ঈদ উপলক্ষে শনিবার দেশের বিভিন্ন সরকারি হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, শিশু বিকাশ কেন্দ্র, সেফ হোমস, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশনগুলো ঈদের আগে-পরে কয়েক দিন ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। সংবাদপত্রগুলো শুক্রবার প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র।

জাতীয় পর্যায়ের সঙ্গে সমন্বয় রেখে স্থানীয় পর্যায়ে সিটি করপোরেশন,জেলা প্রশাসন,উপজেলা প্রশাসনের উদ্যোগেও দেশব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।রাজধানী ঢাকায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে আটটায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণস্থ জাতীয় ঈদগাহ ময়দানে। এ ছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ৫টি জামাত অনুষ্ঠিত হয়।জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি মো. আবদুুল হামিদ, মন্ত্রিপরিষদ সদস্য, সুপ্রিম কোর্টের বিচারপতিগণ, উর্ধ্বতন রাজনৈতিক নেতৃবৃন্দ, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিগণ এবং সর্বস্তরের জনগণ জাতীয় ঈদগাহ ময়দানে নামাজ আদায় করেন। সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহের এই জামাত শুরু হয়। তবে গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে সকাল ৭টা থেকেই নগরীর বিভিন্ন প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা জাতীয় ঈদগাহের জামাতে অংশ নিতে শুরু করেন।ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে আয়োজিত এই ঈদ জামাতে এবার ইমামতি করেন চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ জামে মসজিদের খতীব অধ্যাপক মাওলানা জালালুদ্দিন আল কাদেরী।

রাষ্ট্রপতি জাতীয় ঈদগাহে পৌঁছলে তাঁকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন স্বাগত জানান। ঈদগাহে পৌঁছেই রাষ্ট্রপতি ইমামের মাধ্যমে উপস্থিত মুসল্লিদের ঈদ শুভেচছা জানান। নামাজ শেষে তিনি মুসল্লিদের সঙ্গে কোলাকুলি করেন।প্রতিবারের মতো এবারও জাতীয় ঈদগাহে মহিলাদের জন্য আলাদা নামাজ আদায়ের ব্যবস্থা ছিলো।ঈদের নামাজ শেষে দেশের শান্তি ও উন্নয়ন, জনগণের কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।জাতীয় সংসদ প্লাজায় সকাল ৮টায় ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। এতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, মন্ত্রিপরিষদ সদস্যবগণ, জাতীয় সংসদের চীফ হুইপ আ স ম ফিরোজ, হুইপ মো. আতিউর রহমান আতিক, সংসদ সদস্য, সংসদ সচিব, সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং এলাকার সাধারণ মানুষ জামাতে ঈদের নামাজ আদায় করেন।নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি, সমৃদ্ধি ও জাতীয় অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।পরে স্পিকার আগত মুসল্লীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানান।ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় মহানগরীর বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনে ২২৮টি এবং উত্তর সিটি করপোরেশনে ১৫১টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এসব ঈদ জামাতে পুলিশ ও র‌্যাবসহ আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত ছিলেন।কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া মাঠে সকাল ১০টায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এতে লাখো মানুষ ঈদের জামাতে অংশগ্রহণ করেন।এদিকে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শুক্রবার থেকে তিনদিনের সরকারি ছুটি শুরু, ঈদ উপলক্ষে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। এ ছাড়া সড়ক দ্বীপে ঈদ মুবারক খচিত পতাকা উত্তোলন করা হয়। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলগুলো ঈদের বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে। জাতীয় দৈনিক পত্রিকাগুলো ইতোমধ্যে বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।

ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয় কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।দেশের বিভিন্ন স্থানে যথাযথ মর্যাদা ও ধমীয় ভাবগাম্ভীর্য এবং আনন্দ উচছ¡াসের মধ্যদিয়ে ঈদুল ফিতর উদ্যাপিত হচ্ছে। এ ছাড়া বিদেশে বাংলাদেশ দূতাবাসসমূহে যথাযথ মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।ঈদের ছুটিতে মহানগরবাসীর নিরাপত্তা নিশ্চিত এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।ঈদে ঢাকা মহানগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে মহানগরীতে র‌্যাব ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করে যাচ্ছে। মহানগরীতে আইন শৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে।বিভাগীয় শহর চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও বরিশালে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এ ছাড়া জেলা, উপজেলা ও ইউনিয়নসহ সারাদেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

ঈদ মানেই আনন্দ; সেই আনন্দ-উৎসবে বৃষ্টি কিছুটা বিড়ম্বনায় ফেললেও উদযাপনে বাধ সাধতে পারেনি রাজধানীবাসীকে।শনিবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই দলে দলে মানুষ রাজধানীর বিভিন্ন ঈদগাহ ময়দান ও মসজিদে ছোটেন ঈদের নামাজ আদায় করতে।বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত হয় সকাল ৭টায়। বরাবরের মতো এবারও রাজধানীতে ঈদুল ফিতরের প্রধান জামাত হয় জাতীয় ঈদগাহ ময়দানে, সকাল সাড়ে ৮টায়।নামাজের আগে পরোপকার, মানুষের অধিকার, নামাজ, হজ ইত্যাদি নানা বিষয়ে আলোচনা করেন মাওলানা জালালুদ্দিন কাদেরী। নামাজের পর খুৎবায় দেশ, জাতি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনায় মোনাজাত করা হয়।জামাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকোলি ও কুশল বিনিময়ের মাধ্যমে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন সবাই।আলোচনায় জালালুদ্দিন বলেন, আমাদের পূর্ব জামানায় বহু মানুষ পশু-পাখির জীবন বাঁচিয়ে, তাদের প্রতি দয়া করে আল্লাহর কাছে ক্ষমা পেয়েছিলেন। এই জন্য রাসুল (স.) বারবার জীবে দয়ার কথা বলেছেন। পশুর প্রতি আচরণে এ ধরনের সতর্কবাণী থাকলে মানুষের প্রতি দয়ায় কী ধরণের যতœ আমাদেরকে নিতে হবে সেটাই বোঝা যায়। সেখানে একটা ভালো মানুষকে পুড়িয়ে হত্যা করা, এটা কত বড় পাপ সেটা ভাষায় বোঝানো সম্ভব না। এর মাধ্যমে ভালোবাসার ইসলামকে জঙ্গিবাদের ইসলামে পরিণত করেছে। ধর্ম এই সব কাজে কোনোভাবেই অনুমোদন দেয় না।হালকা বৃরি মাঝেই বাসা থেকে নিয়ে আসা জায়নামাজে রাস্তায় দাঁড়িয়ে ঈদ জামাতে যোগ দেন শতাধিক মুসল্লি। এছাড়া ভেজা প্রবেশপথসহ প্যান্ডেলের বাইরে যেখানেই একটু শুকনা জায়গা পেয়েছেন, সে সব জায়গায় নামাজে দাঁড়িয়েছেন অনেক ব্যক্তি।এদেরই একজন রাহিমুল ইসলাম বলেন, গত ১১ বছর দুই ঈদের জামাত এখানে পড়েছেন তিনি।এইবার এসে মিস করতে চাই নাই। তাই ভেজা রাস্তায়ই জায়নামাজ বিছিয়ে দাঁড়িয়ে যাই।মিডফোর্ডের মেডিসিন ব্যবসায়ী খন্দকার ফরহাদ হোসেন বলেন, রোজার ঈদ ঢাকাতেই থাকেন তিনি।গত ১৪ বছর আমি এখানে নামাজ পড়তে আসি। এবারও এসেছি। বৃষ্টি আটকাতে পারেনি।”

সকাল ৭টা ৫৫ মিনিটে ধোলাইপাড়ের বাসা থেকে বের হয়ে অটোরিকশায় করে ৮টা ১০ মিনিটের মধ্যে জাতীয় ঈদগাহে পৌঁছে যাওয়ার কথা জানিয়েছেন তিনি।সকালে বায়তুল মোকাররম মসজিদে ঈদুল ফিতরের প্রথম জামাতে মুসল্লিরা। ছেলে ইমরান জাকির কালফিকে নিয়ে মিরপুরের বাসা থেকে জাতীয় ঈদগাহে নামাজ পড়তে আসেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা হাবিবুর রহমান খান। বৃষ্টির কারণে রাস্তায় গাড়ি পেতে দেরি হওয়ায় পৌঁছাতে পৌঁছাতে নামাজ শুরু হয়ে যায়। এরমধ্যে ভরে যায় প্যান্ডেল।তখনও বৃষ্টি ঝরতে থাকায় রাস্তায়ও দাঁড়াতে পারেননি। তারা যাত্রা করেন বায়তুল মোকাররমের পথে।ঢাকা মেডিকেল কোয়ার্টার থেকে এসেও নামাজ পাননি ত্রিশোর্ধ্ব মো. হাসান।মনে করেছি, বৃষ্টির কারণে দেরি করবে। কিন্ত এসে দেখি, সাড়ে ৮টায়ই ঈদ জামাত শুরু হয়ে গেছে।বৃষ্টির মাঝেও বিভিন্ন বাহিনীর সদস্যদের ছাতা মাথায় বা ছাতাহীনভাবে কাজ করতে দেখা গেছে।এত কিছুর মাঝেও ছিল ঈদের আমেজ। বৃষ্টি-কাদার মাঝে ঈদের নামাজের পর কোলাকুলিও চলেছে ঈদগাহ ময়দানে। আনন্দে উদ্বেলিত হতে দেখা গেছে ছোট ছোট শিশুদের।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা এবং পৌনে ১১টায় ঈদের জামাতগুলো হয়।সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল ৮টায় ঈদের জামাত হবে।ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি ঈদ জামাত হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হল মেইন গেট সংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং শহীদুল্লাহ হল লনে একই সময়ে অপর দুটি জামাত অনুষ্ঠিত হয়। বংশাল পঞ্চায়েত কমিটির উদ্যোগে ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠে ঈদ জামাত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত হয়। সকাল ৭টায় যেসব জামাত : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়, বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী এ নামাজে ইমামতি করন। একই সময় ঈদের জামাত অনুষ্ঠিত হয় পুরান ঢাকার লক্ষ্মীবাজারের ঐতিহ্যবাহী মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় জামে মসজিদে।

সকাল সাড়ে ৭টায় যেসব জামাত হয় :বেরাইদ কেন্দ্রীয় ঈদগাহ, খিলক্ষেত কুর্মিটোলা হাইস্কুল অ্যান্ড কলেজ ঈদগাহ ময়দানের প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৭টায়, একই সময়ে মিরপুর-১১ নম্বর মসজিদ বায়তুল ফালাহ কমপ্লেক্সের প্রথম জামাত এবং দক্ষিণ মুগদাপাড়া ব্যাংক কলোনি রসুলবাগ জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।সকাল ৮টায় যেসব জামাত হয় : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়, এ জামাতে ইমামতি করন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। একই সময় ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়, নিউমার্কেট এলিফেন্ট রোডের এরোপ্লেন মসজিদ, আরামবাগ দেওয়ানবাগ বাবে রহমতের ঈদুল ফিতরের প্রথম জামাত, মানিক নগর পুকুরপাড় জামে মসজিদ, সায়েদাবাদ আরজুশাহ পাক দরবার শরিফ বড় জামে মসজিদ, গেন্ডারিয়া ধুপখোলা মাঠ, বাসাবো খেলার মাঠ, পল্লবী ডি-ব্লক ঈদগাহ মাঠ, মগবাজার বিটিসিএল কলোনি জামে মসজিদ, আবুজর গিফারী কলেজ মাঠ, বেরাইদ নতুন ঈদগাহ, বংশাল বাংলাদেশ জমঈয়তে আহলে হাদিস জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।সকাল সাড়ে ৮টায় যেসব জামাত হয় : পুরান ঢাকা লক্ষ্মীবাজার জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়। একই সময় খিলক্ষেত কুর্মিটোলা হাইস্কুল অ্যান্ড কলেজ ঈদগাহ ময়দান, মীরের বাজার কেন্দ্রীয় জামে মসজিদ, মিরপুর ১১ নম্বর মসজিদ বায়তুল ফালাহ কমপ্লেক্সের দ্বিতীয় জামাত, গাজীপুর সিটি কর্পোরেশন এলাকার বসুগাঁও মীরবাড়ি ঈদগাহ ময়দান, দক্ষিণ মুগদাপাড়া ব্যাংক কলোনি রসুলবাগ জামে মসজিদের দ্বিতীয় জামাত, নারায়ণগঞ্জ পূর্বগ্রাম ঈদগাহ মাঠ, সরকারি মাদরাসা-ই-আলিয়া মাঠ, ঢাকা রেলওয়ে স্টেশন প্লাটফরম, গুলশান সেন্ট্রাল জামে মসজিদ অ্যান্ড ঈদগাহ সোসাইটির প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয়।সকাল ৯টায় যেসব জামাত হয়: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়, এ জামাতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক হাফেজ মাওলানা মোস্তাফিজুর রহমান।সকাল সাড়ে ৯টায় যেসব জামাত : দেওয়ানবাগ বাবে রহমতে ঈদুল ফিতরের নামাজের দ্বিতীয় জামাত, গুলশান সেন্ট্রাল মসজিদ অ্যান্ড ঈদগাহ সোসাইটির দ্বিতীয় ঈদ জামাত অনুষ্ঠিত হয়।সকাল ১০টায় যেসব জামাত : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের চতুর্থ জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টায়। এ জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মহিউদ্দিন কাশেমী। এছাড়া দেওয়ানবাগ বাবে রহমতে ঈদুল ফিতরের তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে।সকাল ১০টার পর যেসব জামাত : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের পঞ্চম ও শেষ জামাত অনুষ্ঠিত হয় সকাল ১০টা ৪৫ মিনিটে। এ জামাতে ইমামতি করন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মোহাম্মদ আবদুল্লাহ।