moktijodda_76768

দৈনিকবার্তা-সুনামগঞ্জ, ৪ আগস্ট: মহান মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের গৌরবময় ভূমিকার পাশাপাশি যুদ্ধাপরাধীদের ঘৃণ্য ভূমিকা পাঠ্যপুস্তকে অর্šÍভূক্ত করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক. ম মোজাম্মেল হক।মঙ্গলবার সুনামগঞ্জ জেলার নবনির্মিত জেলা মুক্তিযোদ্ধা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন শেষে আয়োজিত মুক্তিযোদ্ধা সমাবেশে তিনি এ কথা বলেন।তিনি বলেন, বর্তমান পাঠ্য পুস্তকে মুক্তিযোদ্ধাদের ভূমিকা লিপিবদ্ধ রয়েছে কিন্তু এতে নতুন প্রজন্ম জানতে পারছে না কি ঘৃণ্য ভূমিকা যুদ্ধাপরাধীদের ছিল, কত বর্বরতা তারা চালিয়েছিল। তাই নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এ উদ্যোগ নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, জুলাই থেকে মাসিক ভাতা ৮ হাজার টাকা এবং ২০১৬ সালের জানুয়ারী মাস থেকে দশ হাজার টাকা মুক্তিযোদ্ধা ভাতা প্রদান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে । বয়স নির্বিশেষে সকল মুক্তিযোদ্ধা সমান ভাতা পাবেন। মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণের প্রকল্প গ্রহণ করা হচ্ছে । প্রতিটি জেলা-উপজেলায় মুক্তিযোদ্ধা আবসনপল্লী তৈরী করা হবে। এছড়া মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষন করা হচ্ছে, মুক্তিযোদ্ধাদের কবরসমূহ একই ডিজাইনে পাকা করা হবে যাতে শত বছর পরেও দেখে বোঝা যায় এটা মুক্তিযোদ্ধার কবর। উল্লেখ্য সকল জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় ১ কোটি ৫৫ লক্ষ টাকা ব্যয়ে এ কমপ্লেক্স নির্মাণ করা হয়।

সুনামগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাজী নূরুল মোমেন এর সভাপতিত্বে এ সমাবেশে স্থানীয় সংসদ সদস্য পীর ফজলুর রহমান (মিজবাহ), সংসদ সদস্য শামসুন নাহার বেগম, সকল জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক মাহমুদ হাসান, সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার মোঃ হারুন-অর রশীদসহ স্থানীয় মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।