lakshmipur Ramgoti School pic

দৈনিকবার্তা-লক্ষ্মীপুর, ০৮ আগস্ট ২০১৫: প্রয়োজনীয় শ্রেনিকক্ষ, বেঞ্চ এবং যখন তখন পলেস্তারা খসে পড়ায় চরম ঝুঁকি নিয়ে চলছে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মধ্য চর ডাক্তার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান। পুরো ভবনটি দীর্ঘ কয়েক বছর থেকে ঝুঁকিপূর্ণ হলেও শিক্ষার্থীদের পাঠদান নিতে হচ্ছে জীবনের ঝুঁকি নিয়ে। পাঠদানের অনুপযোগী শ্রেনি কক্ষ এবং পর্যাপ্ত বেঞ্চের অভাব, ঝুঁকিপূর্ণ ভবনের কারণে শিক্ষার্থীরা বিদ্যালয়ের যাওয়ার আগ্রহ হারাচ্ছে। আর সঠিক সময়ে শিক্ষার্থীদের পাঠ দান দিতে পাড়ছে না শিক্ষকরা। পাশাপাশি অনেকটা চিন্তিত ও শঙ্কিত হয়ে পড়েছেন অভিভাবক মহল।

উপজেলার চর আলেকজান্ডার ইউনিয়নের ৪নং ওয়ার্ড চর ডাক্তার গ্রামের মধ্য চর ডাক্তার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এমন এক করুন দৃশ্য। সহকারী শিক্ষকরা জানান, আমাদের এই বিদ্যালয়টি ১৯৩৫ সনে স্থাপিত হয়। ১৯৭৩ সনে নব গঠিত ভবনটি নির্মিত হয়। এরপর থেকে ধীরে ধীরে বিদ্যালয় ভবনটি ঝুঁকিপূর্ন রূপ নিলে নতুন ভবন করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়। স্কুলের ঝুঁকিপূর্ণ ভবনের বিষয়টি বেশ কয়েকবার চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। চিঠি পেয়ে তারা দ্রুত সমাধানের আশ্বাস দিলেও এখনো পর্যন্ত তা
বাস্তবায়ন হয়নি।

মধ্য চর ডাক্তার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোশারফ এর সাথে আলাপ কালে তিনি মুঠো ফোনে জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বার বার জানানোর পরেও নতুন ভবন ও বিদ্যালয়টি মোরামতের কোন কাজ এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। তবে অচিরেই কাজটি হবে বলে তিনি আশাবাদী।

উক্ত বিদ্যালয়ের এক অভিভাবক জানায়, ডিজিটাল যুগে সবকিছুর পরিবর্তন হচ্ছে অথচ আমাদের গ্রামের স্কুল ঘরটির বেহাল দশা। স্কুল ভবনের যে অবন্থা যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। স্কুলটি যেন মৃত্যুকূপে পরিনত হয়ে আছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুজিবুর রহমান বলেন, যে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঝুঁকিপূর্ণ রয়েছে তা ঢাকা পরিকল্পনা উন্নয়ন শাখা থেকে আমাদের কাছে তালিকা চেয়েছে। আমরা তালিকায় চর ডাক্তার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম দিয়ে পাঠিয়েছি। খুব শীঘ্রই ওই বিদ্যালয়ে নতুন ভবন নির্মান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।