4eb8046bfbc056ae83cbb6a473fc2473

দৈনিকবার্তা-ঢাকা,২২ আগস্ট: আন্তর্জাতিক বাজারে কিছুটা বাড়ার কারণে দেশের বাজারেও বিভিন্ন ধরনের সোনার দাম ভরিপ্রতি ১ হাজার ৫১৬ টাকা পর্যন্ত বৃদ্ধি করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দর রোববার থেকে কার্যকর হবে।জুয়েলার্স সমিতি আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সোনা-রুপার দাম বৃদ্ধির বিষয়টি জানিয়েছে। নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৩ হাজার ২৭৩ টাকা, ২১ ক্যারেট ৪১ হাজার ১৭৩ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ৩৪ হাজার ৫২৫ টাকা। এ ছাড়া সনাতন পদ্ধতির সোনা ২৩ হাজার ৯৪ টাকা ভরি। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ৯৯১ টাকা।

বাজুস জানিয়েছে, শনিবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৪১ হাজার ৭৫৭,২১ ক্যারেট ৩৯ হাজার ৬৫৭ এবং ১৮ ক্যারেট ৩৩ হাজার ৯ টাকায় বিক্রি হয়। সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ২১ হাজার ৮৭০ টাকা। রুপার ভরি ছিল ৯৩৩ টাকা। চলতি বছরের ২২ জানুয়ারি সর্বশেষ সোনার দাম বেড়েছিল। তখন ২২ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম হয়েছিল ৩৯৪৫ টাকা। এর পর তিন দফায় (১১ মার্চ, ২৩ জুলাই ও ৬ আগস্ট) সোনার দাম কমেছিল।রোববার থেকে নতুন দর কার্যকর হলে প্রতি ভরি ২২, ২১ ও ১৮ ক্যারেটে ১ হাজার ৫১৬ টাকা ও সনাতন পদ্ধতির সোনার দরে ভরিতে ১ হাজার ২২৪ টাকা বাড়ছে। অন্যদিকে রুপার দাম বৃদ্ধি পাচ্ছে ভরিতে ৫৮ টাকা।

ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। সনাতন পদ্ধতির সোনা পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয়। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যাবে সে বিষয়ে কোনো মানদণ্ড নাই। সর্বশেষ চলতি মাসের ৬ আগস্ট সোনার দর কমিয়েছিল বাজুস।এর আগেও কয়েক দফায় কমেছিল সোনার দর। বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেন, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ায় স্থানীয় বাজারে দাম বাড়ানো হয়েছে।অন্যান্য মানের সোনার দরও একই হারে বাড়িয়েছে বাজুস। সেইসঙ্গে বেড়েছে রুপার দামও। রুপার দও প্রতি গ্রামে ৫ টাকা করে বেড়েছে। রোববার থেকে প্রতি গ্রাম রুপা ৮৫ টাকায় বিক্রি হবে। শনিবার পর্যন্ত বিক্রি হয় ৮০ টাকায়। এ হিসাবে প্রতি ভরি রুপার দর বেড়েছে ৫৮ টাকা।