tsipras_163590

দৈনিকবার্তা-ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০১৫: গ্রিসের অ্যালেক্সিস সিপ্রাস বলেছেন, সাধারণ নির্বাচনে তার বামপন্থী দল সিরিজা পার্টি সুস্পষ্ট ম্যান্ডেট’ পেয়েছে। নয় মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় সাধারণ নির্বাচনে জয়ী হওয়ার পর তিনি একথা বলেন।তিনি বলেন, গ্রিসের মানুষ কঠিন পথ পাড়ি দিয়েছে এবং কঠোর পরিশ্রমের মাধ্যমেই কেবল অর্থনৈতিক সংকট থেকে মুক্তি আসবে।সিরিজা পার্টি ৩৫ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছে। গত সাধারণ নির্বাচনের চেয়ে এবার দলটি সামান্য ভোট কম পেয়েছে। এবারও সংখ্যাগরিষ্টতা পায়নি দলটি। তবে সিরিজা পার্টি জাতীয়তাবাদী ইন্ডিপেনডেন্ট গ্রিকস’র সঙ্গে জোট করবে।

গতকাল রোববার ওই নির্বাচনে ৫৫ শতাংশের একটু বেশি ভোট পড়ে। এখন পর্যন্ত ৬০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে সিরিজা পার্টি ৩৫ শতাংশ, নিউ ডেমোক্রেসি ২৮ শতাংশ ও ডানপন্থী গোল্ডেন ডন দল ৭ শতাংশ ভোট পেয়েছে। গ্রিসের পার্লামেন্টে গত আগস্টে সিরিজা পার্টি সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর রোববার এ মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নিয়ে গত ছয় বছরের মধ্যে দেশটিতে পাঁচটি নির্বাচন হলো।এথেন্সে সমর্থকদের উদ্দেশে সিপ্রাস বলেন, ‘আমাদের জনগণের গর্ব সমুন্নত রাখতে দেশের ভিতরে ও বাইরে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য গ্রিসের মানুষ সুস্পষ্ট ম্যান্ডেট দিয়েছে।তিনি বলেন, ইউরোপের কাছে আজ গ্রিস ও গ্রিসের মানুষ প্রতিরোধ ও মর্যাদার সমর্থক হিসেবে প্রতীয়মান হয়েছে এবং ঐক্যবদ্ধভাবে এই সংগ্রাম আরো চার বছর অব্যাহত থাকবে।

সিপ্রাস বলেন, আমাদের সামনে কঠিন পথ । তবে আমাদের দৃঢ়তাও আছে। ম্যাজিকের মাধ্যমে এই লড়াই থেকে আমাদের উত্তরণ ঘটবে না। কঠোর পরিশ্রমের মাধ্যমে তা করতে হবে।’মঞ্চে সিপ্রাসের পাশে ছিলেন জাতীয়তাবাদী ইন্ডিপেনডেন্ট গ্রিকের নেতা প্যানোস কামেনস। গত জানুয়ারিতে নির্বাচনের পরও তিনি সিরিজা পার্টির সঙ্গে জোট সরকার গঠন করেছিলেন।সিপ্রাস বলেন, ‘সাত মাস আগে আমরা ঐক্যবদ্ধভাবে যে সংগ্রাম শুরু করেছিলাম তা অব্যাহত থাকবে।এখন পর্যন্ত পাওয়া ফলাফলে ধারণা করা হচ্ছে, সিরিজা পার্টি ৩শ’ আসনের পার্লামেন্টে ১৪৫ আসন পেতে পারে যা একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন থেকে কিছুটা কম। নিউ ডে মোক্রেসি পার্টি পেতে পারে ৭৫ টি আসন। আর ইন্ডিপেনডেন্ট গ্রিকস পেতে পারে ১০ টি আসন।