US_Army_545316362

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ অক্টোবর ২০১৫: আফগানিস্তানে ২০১৬ সালের পরও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর উপস্থিতি থাকবে। বর্তমানে যে সৈন্যবহর সেখানে কাজ করছে তাদের মধ্যে পাঁচ হাজার ৫০০ সৈন্য থেকে যাবে ২০১৬ সালের পরও।শিগগির মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ সংক্রান্ত ঘোষণা দিতে পারেন বলে জানাচ্ছে হোয়াইট হাউস। হোয়াইট হাউস কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৫ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

সংবাদমাধ্যম বলছে, ঘোষণা অনুযায়ী ২০১৬ সাল পর্যন্ত আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতার স্বার্থে সেখানে মার্কিন সেনা থাকার কথা ছিল। কিন্তু এখন ২০১৬ সালের পরও তালেবান অধ্যুষিত দেশটিতে সেনা রাখার কথা চিন্তা করছে হোয়াইট হাউস। আর এ সংখ্যা হবে ৫৫০০।তবে, মার্কিন প্রেসিডেন্টের তরফে কখন এ ঘোষণা দেওয়া হবে এ বিষয়ে কিছু জানাতে পারছে না সংবাদমাধ্যম। ২০১৬ সাল নাগাদ সব মার্কিন সৈন্য প্রত্যাহার বিষয়ে হোয়াইট হাউসের ঘোষণার পর চলতি বছরের শুরুতেই এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করে আফগান সরকার। দেশটির সরকারের প্রেসিডেন্ট কার্যালয়ের তরফ থেকে সেসময় বলা হয়, সেনাবাহিনীর সর্বশেষ দলটি প্রত্যাহার করে নিতে যুক্তরাষ্ট্র যে দুই বছরের সময়সীমা দিয়েছে, তা পুনরায় বিবেচনা করার প্রয়োজন হতে পারে।

২০০১ সাল থেকে তালেবান নির্মূলে অভিযান চালিয়ে ২০১৪ সালে সেনা প্রত্যাহারের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ঘোষণা অনুযায়ী রণাঙ্গনের অধিকাংশ সেনা প্রত্যাহার করা হলেও দু’বছর মেয়াদে কিছু সৈন্য রেখে দেয় পেন্টাগন। বলা হয়, এই সৈন্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসা পর্যন্ত আফগান নিরাপত্তা বাহিনীকে সার্বিক প্রশিক্ষণ-সহযোগিতা দেবে।হোয়াইট হাউসের এ খবর এখন দু’বছর মেয়াদ শেষ হওয়ার পরও অর্থাৎ ২০১৬ সালের পর আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনীর অবস্থানের স্পষ্ট বার্তা দিচ্ছে।