image_140883_0

দৈনিকবার্তা-ঢাকা, ১৯ অক্টোবর ২০১৫: অদম্য বাংলাদেশ নামে একটি বেসরকারি সংস্থা (এনজিও) পরিচালিত মজার স্কুল-এর চার কর্মকর্তাকে জামিন দিয়েছেন আদালত। শুনানি শেষে সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিম তাঁদের জামিন দেন।এই চারজন হলেন আরিফুর রহমান, হাসিবুল হাসান, জাকিয়া সুলতানা ও ফিরোজ আলম খান।গত ১২ সেপ্টেম্বর রামপুরার বনশ্রী এলাকার সি ব্লকের ১০ নম্বর সড়কের ৭ নম্বর বাড়ির ষষ্ঠ তলা থেকে ১০ শিশুসহ এই চারজনকে গ্রেপ্তার করে পুলিশ।

সেখানে থাকা শিশু মোবারক হোসেনের চাচার অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।শুনানির পর আদালত প্রাঙ্গণে আরিফুর রহমান বলেন, তাঁরা অদম্য বাংলাদেশ নামে একটি এনজিও চালান। এই এনজিওর অধীনেই তাঁরা পথশিশুদের এখানে রেখে পড়াশোনা করান, কম্পিউটার শেখান; যাতে ভবিষ্যতে তারা ভালো মানুষ হতে পারে। উদ্ধার হওয়া ১০ শিশুর মধ্যে নয় শিশুই পথশিশু। আর যার চাচার অভিযোগের ভিত্তিতে তাঁদের গ্রেপ্তার করা হয়েছিল, সে শিশু মোবারক বাসা থেকে রাগ করে চলে আসে। অদম্য বাংলাদেশ শিশুটিকে সেখানে আশ্রয় দেয়।

অদম্য বাংলাদেশ ফাউন্ডেশনের চার সদস্যের বিরুদ্ধে শিশু পাচারের অভিযোগের প্রমাণ না পাওয়ায় এ মামলায় চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ।আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই হাবিবুর রহমান বলেন, অদম্য বাংলাদেশ পাচারের উদ্দেশ্যে ওই শিশুদের আটকে রাখেনি বলে তদন্তে উঠে এসেছে। গত ১২ সেপ্টেম্বর বনশ্রীর সি ব্লকের একটি বাসায় অভিযান চালিয়ে ১০ শিশুকে উদ্ধার করে পুলিশ। সে সময়ই আরিফুর, জাকিয়া, ফিরোজ ও হাসিবুলকে গ্রেপ্তার করা হয়।তাদের বিরুদ্ধে রামপুরা থানায় মানবপাচার আইনে মামলা করেন উদ্ধার হওয়া এক শিশুর চাচা। ঢাকার হাকিম আদালত ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য চারজনকে পুলিশ রিমান্ডেও পাঠায়।

সে সময় পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল, অদম্য বাংলাদেশের এনজিও কার্যক্রম চালানোর নিবন্ধন নেই, সমাজসেবা অধিদপ্তরের কোনো সনদও তারা নেয়নি।কিন্তু গ্রেপ্তার চারজনকে নির্দোষ দাবি করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শুরু থেকেই আলোচনা চলতে থাকে। তাদের মুক্তির দাবিতে রাজপথে মানববন্ধনও হয়।সম্প্রতি একজন সাংবাদিক এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে ফেইসবুকে স্ট্যাটাস দেন। এরপর রামপুরা থানা পুলিশের পক্ষ থেকে সোমবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়ে গ্রেপ্তার আসামিদের অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়।অদম্য বাংলাদেশের চার সদস্যকে আদালতে হাজির করে জামিনের আবেদন করা হলে মহানগর হাকিম মো. ইউসুফ হোসেন তা মঞ্জুর করেন বলে আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই হাবিবুর রহমান জানান।