রাবি

দৈনিকবার্তা- রাবি, ১৯ অক্টোবর ২০১৫: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় এবার প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দিতা করবেন ৩৪ জন ভর্তিচ্ছু। এ বছর বিশ্ববিদ্যালয়ের নয়টি অনুষদের ৫৭টি বিভাগে কোটাসহ মোট চার হাজার ৭২২টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ১ লাখ ৬০ হাজার ৬৮২ জন শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে ৫৫৪টি আসন মুক্তিযোদ্ধা, পোষ্য কোটা, ক্ষুদ্র নৃ- গোষ্ঠী ও প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।আবেদন প্রক্রিয়া শেষে সোমবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের প্রশাসক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা এসব তথ্য জানান।

তিনি জানান, গত ১ অক্টোবর থেকে শুরু হওয়া আবেদন প্রক্রিয়া শেষ হয় রোববার রাত ১২টায়। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের সহযোগীতায় অনলাইনে এ আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নির্দিষ্ট আবেদন ফরম পূরণ করে বিকাশ, ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং, ইউক্যাশ বা মোবিক্যাশ আউটলেটের মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ করার মাধ্যমে এবার নতুন নিয়মে আবেদন করতে হয় ভর্তিচ্ছুদের। এতে শুরু থেকে ভোগান্তির মুখে পড়ে শিক্ষার্থীরা। সফলভাবে আবেদনকারীরা আগামী ২৮ অক্টোবরের পর থেকে পরীক্ষার আগের দিন পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। প্রবেশপত্রের নিচে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আসন বিন্যাস দেয়া থাকবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর।

এদিকে এ বছর প্রায় সাড়ে তিনশ’ আসন বাড়লেও গত বছরের তুলনায় এবার আবেদনকারীর সংখ্যা কমেছে প্রায় সাড়ে ৫ হাজার। গত বছর আসন প্রতি প্রতিদ্বন্দিতা করেছিল ৪৩ জন শিক্ষার্থী। গত বছর ২০১৪-১৫ শিক্ষাবর্ষে আটটি অনুষদের অধীনে ৩ হাজার ৮২৮টি আসনের বিপরীতে ১ লাখ ৬৫ হাজার ৫৯৬ জন শিক্ষার্থী আবেদন করেছিল।ভর্তি পরীক্ষা সংশ্লিষ্টরা বলছেন, এ বছর এইচএসসির ফল বিপর্যয়ের কারণে আবেদনকারীর সংখ্যা কমেছে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের প্রশাসক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা জানান, নয়টি অনুষদকে নয়টি ইউনিটে ভাগ করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন আহ্বান করা হয়। এতে ‘এ’ ইউনিটে (কলা অনুষদ) ৯৪১ আসনের বিপরীতে ১৯ হাজার ৫১৯ জন, ‘বি’ ইউনিটে (আইন অনুষদ) দুইশো’ আসনের বিপরীতে ১৬ হাজার ৪১১ জন,‘সি’ ইউনিটে (বিজ্ঞান অনুষদ) ৬৬০টি আসনের বিপরীতে ২৩ হাজার ৩২৬ জন, ‘ডি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৫২০ আসনের বিপরীতে ২০ হাজার ৫১৭ জন, ‘ই’ ইউনিটে (সামাজিক বিজ্ঞান অনুষদ) ৭৯৮ আসনের বিপরীতে ২৫ হাজার ৫৬৩ জন, ‘এফ’ ইউনিটে (জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ) ৪৪৫ আসনের বিপরীতে ১৮ হাজার ২০৬ জন, ‘জি’ ইউনিটে (কৃষি অনুষদ) ২১২টি আসনের বিপরীতে ১১ হাজার ৭৮৭ জন, ‘এইচ’ ইউনিটে (প্রকৌশল অনুষদ) ২৭২ আসনের বিপরীতে ২৩ হাজার ২৬০ জন এবং ‘আই’ ইউনিটে (চারুকলা অনুষদ)১২০ আসনের বিপরীতে ২ হাজার ৯৩ জন শিক্ষার্থী আবেদন সফলভাবে আবেদন করেছেন। আবেদনকারীরা আগামী ২৮ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। ওই প্রবেশপত্রে পরীক্ষার তারিখ, সময়, স্থান দেয়া থাকবে।