Monirul1429355652

দৈনিকবার্তা-ঢাকা, ০১ নভেম্বর ২০১৫: ব্লগার ও প্রকাশকদের ওপর হামলার বিষয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, এ ধরনের স্পেশাল ক্রাইম প্রতিরোধের জন্য কাউন্টার টেরোরিজম দরকার হয়, যা আমাদের নেই।তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যে জনবল আছে তা দিয়ে এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, সে চেষ্টা চালানো হচ্ছে বলে তিনি জানান। রোববার যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, রাজধানীর লালমাটিয়া ও শাহবাগ এলাকায় প্রকাশক ও ব্লগারদের ওপর হামলার ঘটনা টার্গেট কিলিং মিশন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।এ ধরনের ঘটনাগুলো প্রতিরোধ করা অনেক সময় সহজ হয় না বলেও উল্লেখ করেন তিনি। গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা বলেন, টার্গেট কিলিং মিশনের মতো ঘটনাগুলো পরিকল্পনার পর্যায়ে যাতে নস্যাৎ করা যায় সেজন্য টেরোরিজম ইউনিট দরকার। যাদেরকে হুমকি দেওয়া হয়েছে, সেসব থ্রেট অ্যানালাইসিস কওে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই গোয়েন্দা কর্মকর্তা বলেন, সফলতা-ব্যর্থতার কথা বলা যাবে বিচারকাজ শেষ হওয়ার পর। সব ধরনের ঘটনায় যে আমরা সফল বা ব্যর্থ হয়েছি তা নয়।

অনেক ঘটনায় সফলতা রয়েছে আর দু’একটি ঘটনায় আমরা ব্যর্থ হয়েছি। এ সময় তিনি পূর্বে ঘটে যাওয়া এ ধরনের ঘটনাগুলোর তদন্তের ফলাফল উল্লেখ করেন।আনসারুল্লাহ বাংলা টিম সম্পর্কে তিনি বলেন, ঘটনাগুলো পর্যালোচনা করে আনসরাল্লাহ বাংলা টিমকে সন্দেহের তালিকায় রাখা হয়েছে। আইনশৃঙ্খলাবাহিনীর সংস্থাগুলো কাজ করছে। আনসারুল্লাহ বাংলা টিমের ছত্রছায়ায় যারা কাজ করে তাদের দিকে সন্দেহের তির বলেও জানান তিনি।বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায়ের দুই প্রকাশকের ওপর হামলার ব্যাপারে তিনি বলেন, ‘দুটি ঘটনার ধরন একই বলে চিকিৎসক জানিয়েছে। দুটি ঘটনার কোপানোর ধরন একই, যারা এ ঘটনা দুটি ঘটিয়েছে তাদের একই লোক ট্রেনিং দিয়েছে। এ ঘটনার প্রাথমিক পর্যায়ে রয়েছি। এর সঙ্গে অন্য ঘটনার সম্পর্ক আছে কি না তা মামলার তদন্তকাজ আরেকটু এগোলে হয়তো বলা যাবে।

শনিবার শাহবাগের আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় জাগৃতির কার্যালয়ে প্রকাশক দীপনকে গলা কেটে হত্যা করা হয়। এ ছাড়া রাজধানীর লালমাটিয়ায় প্রকাশনী শুদ্ধস্বরের কার্যালয়ে প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, কবি তারেক রহিম, লেখক-গবেষক রণদীপম বসুর ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। গুরুতর আহত অবস্থায় এরা তিনজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপন ও লালমাটিয়ায় শুদ্ধস্বরের কার্যালয়ের হামলা পূর্ব পরিকল্পিত বলে জানিয়েছেন মহানগর গোয়েন্দা কমিশনার মনিরুল ইসলাম।তিনি বলেন, প্রকাশকদের ওপর এ হামলা পূর্ব পরিকল্পিত।

এটা প্রতিরোধ সহজ নয়। তবে আমরা চেষ্টা করছি যাদের হত্যার হুমকি দেয়া হয়েছে তাদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার।মনিরুল ইসলাম জানান, এই হামলার ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। তবে শিগগিরই ধরা পড়বেন।লালমাটিয়ায় হামলাকারীরা পেশাদার নন জানিয়ে তিনি বলেন, এ হামলায় চাপাতির পাশাপাশি গুলিও করা হয়েছে। যেটা পেশাদার খুনির কাজ নয়।উল্লেখ্য, শনিবার রাজধানীর শাহবাগে আজিজ সুপার মার্কেটের জাগৃতি প্রকাশনার স্বত্ত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।