photo-1446352387

দৈনিকবার্তা-ঢাকা, ০১ নভেম্বর ২০১৫: বাংলাদেশে আরো অনেকের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে বলে জানিয়েছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। স্থানীয় সময় এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, প্রয়াত ব্লগার অভিজিৎ রায়ের দুই প্রকাশক ও তাঁদের সহকর্মীদের ওপর নির্মম হামলার ঘটনায় যারা দেশে বাকস্বাধীনতার চর্চা করছে, তাদের ওপর ভয়ংকর ধাঁচের সহিংসতার আরো প্রমাণ আজ মিলল।সংস্থাটির বাংলাদেশবিষয়ক গবেষক আব্বাস ফয়েজ বলেন, বাংলাদেশের স্বাধীন কণ্ঠগুলোর ওপর আরো হামলার ঘটনায় আমরা অত্যন্ত মর্মাহত।তিনি বলেন, নিজের মতো করে যারা কথা বলার সাহস রাখে, তাদের জন্য বাংলাদেশ ক্রমে ভয়ংকর হয়ে উঠছে।

অ্যামনেস্টি জানায়, সহিংসতার আতঙ্কজনক ধাঁচ থেকে আমাদের বিশ্বাস করার যুক্তি আছে, আরো অনেক জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। দেশে এ রকম ভয়াবহ ও লক্ষ্যস্থির করে সহিংসতা থেকে অন্যদের সুরক্ষা দিতে আমরা বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়ার আহবান জানাচ্ছি।মানবাধিকার সংগঠনটি আরো জানায়, হামলাকারীদের খুঁজে বের করা ও তাদের বিচারের আওতায় আনতে সম্ভাব্য সব পদক্ষেপ নেয়ার দায়িত্ব সরকারের। একটি কার্যকর, যথাযথ ও স্বাধীন তদন্তের মাধ্যমে এটা সম্ভব।শনিবার রাজধানীর লালমাটিয়ায় নিজ কার্যালয়ে কুপিয়ে ও গুলি করে অভিজিৎ রায়ে প্রকাশনা সংস্থা শুদ্ধস্বরের আহমেদুর রশীদ টুটুলসহ তিনজনকে আহত করে দুর্বৃত্তরা। পরে আরেক প্রকাশনা সংস্থা জাগৃতির ফয়সল আরেফিন দীপনকে আজিজ সুপার মার্কেটের কার্যালয়ে কুপিয়ে হত্যা করা হয়। দুটি প্রকাশনী থেকেই ব্লগার অভিজিৎ রায়ের বই প্রকাশিত হয়েছিল।

এদিকে, যুদ্ধাপরাধীদের মুক্তি চাওয়া এবং মুক্তিযোদ্ধাদের বিচার চেয়ে বিবৃতি দেওয়ায় যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কার্যক্রম বাংলাদেশে নিষিদ্ধের দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চ। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় এ দাবি জানায় সংগঠনটি। কর্মসূচিতে অবিলম্বে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে তাদের বক্তব্যের জন্য ক্ষমা চাওয়া এবং বক্তব্য প্রত্যাহারের দাবিও জানানো হয়।কর্মসূচিতে বিভিন্ন পেশাজীবী ও শ্রমিক সংগঠনের নেতাকর্মী ও মুক্তিযোদ্ধারা অংশ নেন। এতে জাতীয় সংসদ নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) দেওয়া বক্তব্যের প্রতিবাদ এবং সে বক্তব্য প্রত্যাহারেরও দাবি জানানো হয়।কর্মসূচিতে দাবি করা হয়, দুই বিদেশি হত্যা, প্রকাশক হত্যা, পুলিশ হত্যা, তাজিয়া মিছিলে বোমা হামলা এবং ট্রান্সপারেন্সি ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বক্তব্য একই সূত্রে গাঁথা।