সাবেক-স্বরাষ্ট্র-প্রতিমন্ত্রী-লুৎফুজ্জামান-বাবর-চিকিৎসা-শেষে-ফের-কারাগারে

দৈনিকবার্তা-গাজীপুর, ২৮ নভেম্বর ২০১৫: গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি ১০ ট্রাক অস্ত্র মামলায় ফাঁসির দন্ড প্রাপ্ত বিএনপি নেতা ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে আবারো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসা শেষে শনিবার কারাগারে পাঠানো হয়েছে।কাশিমপুরের ঢাকা কেন্দ্রীয় কারাগার-১ এর ভারপ্রাপ্ত সিনিয়র জেল সুপার মো. মিজানুর রহমান জানান, শনিবার সকাল ৮টার দিকে কারাগার থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাকে কারা অ্যাম্বুলেন্সে করে ঢাকা মেডিকেলে হাসাপতালে পাঠানো হয়। স্বাস্থ্য পরীক্ষা শেষে বেলা ১টার দিকে তাকে ফের গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এ আনা হয়েছে। গত ২১ নবেম্বর স্বাস্থ্য পরীক্ষার জন্য লুৎফুজ্জামান বাবরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। কিন্তু সেদিন স্বাস্থ্য পরীক্ষা সম্পূর্ণ না হওয়ায় দ্বিতীয় বারের মতো শনিবার আবারও তাকে ঢাকা মেডিকেলে পাঠানো হয়।

কারা কর্মকর্তা মিজানুর রহমান আরো জানান, গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে ঢাকা ও সিলেটসহ দেশের বিভিন্ন আদালতে মামলা রয়েছে। কারাগার থেকে ওইসব স্থানে যেতে স্বাস্থ্যগত সমস্যায় ভুগছিলেন বলে তিনি চিকিৎসার জন্য আদালতে আবেদন করেন। আদালত তার স্বাস্থ্যগত প্রতিবেদন চাওয়ায় তাকে প্রথমে ১৬ নবেম্বর প্রথমে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চার সদস্যের একটি মেডিকেল বোর্ড বাবরের স্বাস্থ্য পরীক্ষা নিরীক্ষা করে এবং তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল অথবা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রেফার্ড করে। ওই হাসপাতালের চিকিৎসকদের পরামর্শে গত ২১ নবেম্বর বাবরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। কিন্তু সেদিন সব স্বাস্থ্য পরীক্ষা শেষ না হওয়ায় শনিবার আবার তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক আবদুস সালাম সরকার জানান, গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে আনার পর গত ১৬ নবেম্বর গাজীপুরের সিভিল সার্জন কর্তৃক গঠিত চার সদস্যের একটি মেডিকেল টিম বাবরের স্বাস্থ্য পরীক্ষা করে। স্বাস্থ্য পরীক্ষাকালে জানা গেছে লুৎফুজ্জামান বাবর সিভিয়ার এজমা ও মেরুদন্ডে ব্যাথা, পেটের পীড়া, হাইপারটেনশন রোগে ভুগছেন।উল্লেখ্য, বিএনপি-জামায়াত জোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলায় ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামি। এছাড়াও ২০০৪ সালের ২১ অগাস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় হত্যা মামলা এবং সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায়ও তার নাম রয়েছে।