23-12-15-Anisul Haque Meet Freedom  Fighters-1

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ ডিসেম্বর ২০১৫: মেয়র আনিসুল হক কাছে খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নামে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন রাস্তার নামকরণ করার জন্য আবেদন করেছেন খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধা এসোসিয়েশন।বুধবার দুপুরে গুলশানের মেয়রের কার্যালয়ে করপোরেশনের বিভিন্ন রাস্তার নামকরণ করার দাবীতে মুক্তিযোদ্ধা এসোসিয়েশনের নেতৃবৃন্দ বৈঠক করেন ।বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক কাছে খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নামে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন রাস্তার নামকরণ করার দাবী জানান এবং একটি লিখিত আবেদন জমা দেন ।

আবেদনে খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধা এসোসিয়েশনের মহাসচিব আলহাজ্ব মোঃ শাহজাহান কবির বীর প্রতীক স্বাক্ষরিত বক্তব্যে বলা হয়, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী মুক্তিযোদ্ধাদের মধ্যে আমরা খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধত্তোর কালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মুক্তিযুদ্ধে অসীম সাহসিকতা,চরম আত্মত্যাগ ও বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ সামরিক ও বেসামরিক ৬৭৬ জন বীর মুক্তিযোদ্ধাদেরকে বীরশ্রেষ্ঠ, বীরউত্তম, বীরবিক্রম ও বীরপ্রতীক খেতাবে ভুষিত করেন। এই খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের মধ্যে অনেকেই সম্মুখ যুদ্ধে শহীদ হয়েছেন। কেউ কেউ চিরতরে পঙ্গু হয়েছেন। কেউবা বাধ্যক্যের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর প্রহর গুনছেন। বর্তমানে এই খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের মধ্যে প্রায় ১৫০ জন জীবিত আছেন।

23-12-15-Anisul Haque Meet Freedom  Fighters-6

১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর দীঘদিন মুক্তিযুদ্ধারা অবহেলিত ছিল। ১৯৯৬ সালে জাতির জনকের সু-যোগ্য কণ্যা জননেএী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন হওয়ার পর থেকেই নতুন করে মুক্তিযুদ্ধাদেরকে মূল্যায়ন শুরু হয় এবং শেখ হাসিনার সরকারই সর্বপ্রথম মুক্তিযুদ্ধাদেরকে বিভিন্ন সুযোগ-সুবিধা প্রধান সহ সম্মানী ভাতা প্রদান করার প্রথা চালু করেন। ইহা ছাড়া নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধাদের স্মৃতিকে ধরে রাখার জন্য বর্তমান সরকার গত ১০/০৪/২০১৪ইং তারিখে সিটি করপোরেশন সড়ক,ভবন ও স্থাপনা নামকরন নীতিমালা প্রনয়ন করেন (কপি সংযুক্ত)।

বিগত দিনে ঢাকা সিটি করপোরেশন মুক্তিযোদ্ধাদের অসীম সাহস, চরম আত্মত্যাগ ও বিরত্বপূর্ণ অবদানের স্মৃতিকে ধরে রাখার জন্য কিছু খেতাব প্রাপ্ত সামরিক উর্দ্ধতন কর্মকর্তাদের নামে ঢাকা সিটি করপোরেশন বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তা নামকরন কওে এবং দই/এক জন ছাড়া বেসামরিক খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নামে ঢাকা সিটি করপোরেশনে কোন রাস্তার নামকরন করা হয় নাই। কাজেই গত ১০/০৪/২০১৪ইং তারিখের স্থানীয় সরকার,পল্লীউন্নয়ন ও সমবায় মন্্রণালয়ের ইস্যুকৃত নতুন নীতিমালা অনুযায়ী অবশিষ্ট সামরিক ও বেসামরিক খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নামে ঢাকা উত্তর সিটি করপোরেশন বিভিন্ন রাস্তার নামকরন করার জন্য জোর দাবি জানান তারা।