02-01-16-BNP Clash_Noya Paltan-10

দৈনিকবার্তা-ঢাকা, ০২ জানুয়ারি ২০১৬: রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় দখল করতে এসে ধাওয়া খেলেন আসল বিএনপির নেতাকর্মীরা।শনিবার শনিবার বিকাল ৪টায় নয়াপল্টন এলাকায় এ ঘটনা ঘটে। দেড় শতাধিক লোক নিয়ে বিএনপি কার্যালয়ের দাবিদার কামরুল হাসান ছাত্রদলের হাতে লাঞ্ছিত হয়ে দৌড়ে পালিয়ে যান।প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার বেলা ৪টার দিকে ফকিরাপুল মোড় থেকে মিছিল নিয়ে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আসেন কামরুল হাসান। এ সময় তার অনুসারীরা খালেদা জিয়ার বিরুদ্ধে স্লোগান দিয়ে কেন্দ্রীয় কার্যালয় দখলের হুমকি দেন।মিছিলটি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এলে সেখানে অবস্থানরত ছাত্রদলের নেতা-কর্মীরা ধাওয়া দেয়। এ সময় বেশ কয়েকজনকে মারধর করে ছাত্রদলের নেতাকর্মীরা। ছাত্রদলের কর্মীদের হাতে মার খেয়ে দৌঁড়ে পালিয়ে আত্মরক্ষা করেন কামরুল হাসান।পরে তিনি টেলিফোনে সাংবাদিকদের জানান, ছাত্রদলের ক্যাডাররা তার কার্যালয় দখল করে রেখেছে। কার্যালয় দখল করতে গেলে খালেদা জিয়ার ক্যাডাররা তার ওপর হামলা চালায়। এ ব্যাপারে তিনি থানায় মামলা করবেন।

বিএনপি পুনর্গঠনের লক্ষ্যে আগে থেকেই ঘোষণা দিয়ে কথিত আসল বিএনপি’র নেতা ও বিএনপি পুনর্গঠনের মুখাপত্র দাবিদার কামরুল হাসান নাসিম শনিবার তার অনুসারীদের নিয়ে বিএনপি কার্যালয়ের সামনে অবস্থান নিতে এবং কার্যালয় দখল করতে আসে। নাসিম এসময় বিএনপি কার্যালয়ের পূর্বদিকে পল্টন থানার সামনে অবস্থান নেন এবং তার অনুসারি শ’ দেড়েক লোকজনকে পাঠান বিএনপি কার্যালয়ের দিকে। তারা জাতীয় পতাকা হাতে, মিছিল নিয়ে স্লোগান দিতে দিতে এগিয়ে যায় নয়া পল্টনস্থ বিএনপি কার্যালয়ের দিকে। বিএনপি কার্যালয় সংলগ্ন পূবালী ব্যাংকের সামনে যেতেই আগে থেকেই সেখানে অবস্থান নেয়া ছাত্রদলের নেতাকর্মীরা লাঠিসোঁটা নিয়ে ধাওয়া দেয় নাসিমের অনুসারীদের। ধাওয়া খেয়ে নাসিমের লোকজন ছত্রভঙ্গ হয়ে পালিয়ে পল্টন থানার দিকে চলে যায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। এসময় কয়েক রাউন্ড ফাঁকা গুলির আওয়াজ পাওয়া যায়। তবে কে বা কারা গুলি করেছে তা জানা যায়নি। তবে বিএনপি কার্যালয়ের সামনে তখনো অবস্থান করছিল ক্ষুব্ধ ছাত্রদল নেতাকর্মীরা।

02-01-16-BNP Clash_Noya Paltan-16

প্রসঙ্গত, নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় দখল হয়ে যাবে- এমন আশঙ্কায় শনিবার সকাল থেকেই কার্যালয়ের সামনে পাহারা বসায় দলটির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। বিএনপির আশঙ্কা, নিজেকে বিএনপির পুনর্গঠনের মুখপাত্র দাবিদার কামরুল হাসান নাসিম তার লোকজন নিয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় দখল করবেন। আর তা ঠেকাতেই শনিবার সকাল থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পাহারা বসিয়েছেন ছাত্রদলের নেতা-কর্মীরা।