d.hasan_

দৈনিকবার্তা-ঢাকা, ০৯ জানুয়ারি ২০১৬: আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড.হাছান মাহমুদ বিএনপির নাজুক পরিস্থিতির জন্য বেগম জিয়া দায়ী করে বলেন, খালেদা জিয়া বিএনপির সম্পাদ নয়, বোঝা।বিএনপির নেতাকর্মীরাও এখন খালেদা জিয়াকে তাদের দলের বোঝা মনে করছে।শনিবার সকালে জাতীয় শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এক আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দেশে যে নীরবতা বিরাজমান তা স্বাভাবিক নয়’-মির্জা ফখরুলের এমন বক্তব্যের জবাবে হাছান মাহমুদ বলেন, দেশ অস্থিতিশীল থাকলে সে পরিস্থিতি উনাদের (বিএনপি)কাছে স্বাভাবিক মনে হয়।দেশে সবসময় হানাহানি, গণ্ডগোল, পেট্রোল বোমার রাজনীতি লেগে থাকবে এমনটাই আশা করে বিএনপি। বিএনপি চায় দেশকে সবসময় অস্থিতিশীল করে রাখতে। দেশের মানুষের শান্তি বিএনপি নেতাদের পছন্দ নয়। দয়া করে সরকারের সমালোচনা করা বাদ দিয়ে নিজেদের সমালোচনা করুন। এতে বিএনপি উপকৃত হবে।তিনি (হাছান মাহমুদ) বলেন, ৫ জানুয়ারি ছিল বিএনপির দ্বিতীয় আত্মহত্যা দিবস। কারণ, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন বর্জন করে পরবর্তীতে নির্বাচন বানচাল করতে গিয়ে তারা যে অগ্নি-সন্ত্রাসের পথ বেছে নিয়েছিল তার ফলশ্রুতিতে তারা জনগণ দ্বারা প্রত্যাখিত হয়েছে। সংসদ, রাজপথ কোথাও বিএনপির স্থান নেই।

মুক্তিযুদ্ধে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে হাছান মাহমুদ আরো বলেন, প্রকৃতপক্ষে জিয়াউর রহমান ছিলেন মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে একজন পাকিস্তানি গুপ্তচর। না হলে, তিনি দেশে পাকিস্তানিদের বিরুদ্ধে যুদ্ধ করছেন অথচ তার স্ত্রী-সন্তানরা বহালতবিয়তে পাকিস্তানে সেনানিবাসে ছিল, এটি কি কখনো সম্ভব? ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার সময় জিয়াউর রহমানের অবস্থান এবং এর পরবর্তীতে উনার কর্মকাণ্ড এটাই প্রমাণ করে যে তিনি কখনোই প্রকৃত মুক্তিযোদ্ধা ছিলেন না।ড. হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়ার কারণেই বিএনপি আজ সংসদে নেই। তিনি কিছুতেই দলটির সম্পদ হতে পারেন না।

আওয়ামী লীগ সম্পর্কে মির্জা ফখরুলের সমালোচনার জবাবে তিনি বলেন, দয়া করে আমাদের সমালোচনা করবেন না। আত্ম-সমালোচনা করুন। তাহলে বিএনপি উপকৃত হবে।বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিবের বক্তব্যের সমালোচনা করে তিনি আরও বলেন, দেশের শান্তি বিএনপির ভালো লাগে না। তবে হানাহানির ক্ষমতা তারা হারিয়ে ফেলেছে।বিএনপিকে গণতন্ত্রের পথে হাঁটার আহ্বান জানিয়ে হাছান মাহমুদ বলেন, তারা (বিএনপি) যদি তা না করে, তাহলে তারেক রহমানের মতো খালেদা জিয়াকেও দেশ ছেড়ে পালাতে হবে।ড. হাছান মাহমুদ আরও বলেন, ৫ জানুয়ারি বিএনপি দ্বিতীয় আত্মহত্যা দিবস পালন করেছে। আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক অরুন সরকার রানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক ডা. এ কে এম ফজলুল হক।