এমপি লতিফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও আইসিটি আইনে মামলা

দৈনিকবার্তা-চট্টগ্রাম, ০৯ ফেব্রুয়ারি ২০১৬: জাতির জনক বঙ্গবন্ধুর ছবি বিকৃতভাবে উপস্থাপনের অভিযোগে সংসদ সদস্য এম এ লতিফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও তথ্যপ্রযুক্তি আইনের (আইসিটি) ৫৭ ধারায় পৃথক দুইটি মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার সকালে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফরিদ আলমের আদালতে এ মামলা দুটি দায়ের করা হয়। তবে মামলা দুইটি আদেশের জন্য অপেক্ষমাণ রেখেছেন আদালত। দুটি মামলার মধ্যে মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা একেএম বেলায়েত হোসেন বাদী হয়ে রাষ্ট্রদ্রোহ এবং যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সাইফুদ্দিন আহমেদ রবি বাদি হয়ে আইসিটি আইনের ৫৭ ধারায় মামলাটি দায়ের করেন। এর আগেও একই ঘটনায় তার বিরুদ্ধে হাজার কোটি টাকার মানহানিসহ একাধিক মামলা হয়েছে।রাষ্ট্রদ্রোহ মামলায় বাদিপক্ষের আইনজীবী রনি কুমার দে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ছবি বিকৃতির অপরাধে এম এ লতিফের বিরুদ্ধে ১২৪/এ ধারায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে একটি মামলা দায়ের হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করেছেন এবং পরে এ ব্যাপারে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

অন্যদিকে ৫৭ ধারার মামলায় বাদিপক্ষের আইনজীবী ইফতেখার সাইমুল চৌধুরী জানান, সংসদ সদস্য এমএ লতিফের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় দায়ের হওয়া মামলার শুনানি অনুষ্ঠিত হয়েছে। পরে এ ব্যাপারে আদেশ দেবেন বলে জানিয়েছেন আদালত।এছাড়া বঙ্গবন্ধুর ছবি বিকৃতির অপরাধে লতিফের বিরুদ্ধে গত ৪ ফেব্র“য়ারি এক হাজার কোটি টাকার মানহানির একটি মামলা দায়ের করেন যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সাইফুদ্দিন আহমেদ রবি। আদালত মামলাটি আমলে নিয়ে উপ-কমিশনার পদমর্যাদার একজন পুলিশ কর্মকর্তা দিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। একইদিন ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা আবদুর রহিম জিল্লু বাদী হয়ে লতিফের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করেন। মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন আদালত।

এদিকে বঙ্গবন্ধুর ছবি বিকৃতির প্রতিবাদে সাংসদ লতিফের বিরুদ্ধে আয়োজিত মানববন্ধন শেষে মারামারির ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। সোমবার মধ্যরাতে মো. ইমরান নামে এক যুবক বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় অভি পাল ও রিশি কেষ নামে দুইজনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ৪-৫ জনকে আসামি করা হয়েছে বলে জানান সদরঘাট থানার ওসি মো. মাইনুল ইসলাম। অভিযুক্তরা সেদিনের ঘটনায় গ্রেফতার রয়েছে।সংসদ সদস্য এম এ লতিফের বিচারের দাবিতে সদরঘাটে জাগ্রত ছাত্র যুব জনতা নামের একটি সংগঠন মানববন্ধনে দুই গ্র“পের সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে একজন ছুরিকাঘাতসহ পাঁচজন আহত হন। এ ঘটনায় পুলিশ ২ জনকে আটক করে।