1মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন দিয়ে রাশিয়া কৌশলগত ভুল করেছে। সিরিয়ার এই যুদ্ধ তার ও পুতিনের মধ্যকার কোন প্রতিযোগিতার বিষয় নয়। সম্প্রতি সিরিয়া নিয়ে মার্কিন সিদ্ধান্তহীনতার যে অভিযোগ ওঠেছে তার জবাবে তিনি এ কথা বলেন বলে এএফপি জানিয়েছে।

মঙ্গলবার ওবামা বলেন, ‘এটা আমার ও পুতিনের মধ্যকার কোনো প্রতিযোগিতা নয়।’ তিনি বলেন, রাশিয়াকে যে প্রশ্নটি করা উচিত তা হলো, তারা কি মনে করছে যে তারা একটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যাওয়া দেশে কয়েকশ কোটি মার্কিন ডলার ব্যয় করে বিজয়ী পক্ষের মিত্র হিসেবে খুব বড় কিছু অর্জন করতে পারবে?’

তিনি আরো বলেন, ‘পুতিন মনে করে থাকতে পারেন যে তিনি রুশ সৈন্যদের সহায়তায় সিরিয়াকে স্থায়ীভাবে দখল করার মতো প্রস্তুতি সম্পন্ন করেছেন। কিন্তু এর জন্য তাকে চরম মূল্য দিতে হবে।’ দেশটির তিন চতুর্থাংশ এলাকা আসাদের নিয়ন্ত্রণে নেই বলেও তিনি মন্তব্য করেছেন।

ওবামা বলেন, আন্তর্জাতিকভাবে সমর্থিত অস্ত্রবিরতি কার্যকর করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। এর জন্যে পুতিনই অনেকটা দায়ী।’ সিরিয়ায় এক সপ্তাহের মধ্যে অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, ২০১৩ সালে সিরিয়ায় সামরিক অভিযান চালানোর যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল মার্কিন সিনেটের সমর্থন না পেয়ে শেষ মুহূর্তে এসে তা বাতিল করে দিয়েছিলেন প্রেসিডেন্ট ওবামা। এ নিয়ে মঙ্গলবার ক্যালিফোর্নিয়া সম্মেলনে ফ্রান্স অভিযোগ করার পর আত্মপক্ষ সমর্থন করে এসব কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।