14বিরল রোগে আক্রান্ত ‘বৃক্ষমানব’ আবুল বাজনদারের প্রথম অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। শনিবার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে তার ডান হাতের পাঁচটি আঙুলে অস্ত্রোপচার করা হয়।

অস্ত্রোপচারের পর আবুল বাজনদারের ডান হাতের আঙুলগুলো আলাদা করা হয়েছে এবং আঙুলগুলো কাজ করবে বলে আশা করা হচ্ছে।

ঢামেকের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান আবুল কালামের নেতৃত্বে চিকিৎসকদের একটি দল আবুলের হাতের প্রথম অস্ত্রোপচারটি সম্পন্ন করেন। সকাল সোয়া নয়টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত তিন ঘণ্টায় সম্পন্ন হয় এ অস্ত্রোপচার।

বার্ন ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ডা. সামান্ত লাল সেন শুক্রবার আবুল বাজনদারের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত অনুসারে আজ অস্ত্রোপচারের সিদ্ধান্তের কথা জানান। প্রথমে আবুলের ডান হাতের বৃদ্ধা ও তর্জনী আঙুলে অস্ত্রোপচারের সিদ্ধান্ত ছিল। এটি সফল হওয়ায় পরে অন্য তিনটি আঙুলেও অস্ত্রোপচার করা হয়।

বিরল রোগে আক্রান্ত আবুল বাজনদারকে গত ৩০ জানুয়ারি ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। বিশেষজ্ঞরা রোগটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে চিকিৎসা শুরু করেন।

চিকিৎসকরা বলেছেন, এপিডার্মো ডিসপ্লোসিয়া ভেরুকোফরমিস নামে এক ধরনের ভাইরাস থেকে এ রোগে উৎপত্তি। আবুল বাজনদারসহ বিশ্বে এ পর্যন্ত মাত্র চারজন এ রোগে আক্রান্ত হয়েছেন। রোগটি ‘ট্রি-ম্যান (বৃক্ষমানব) সিনড্রম নামে পরিচিত। আবুল বাজানদর ১০ বছর ধরে এই রোগে ভুগছেন।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম হাসপাতালে আবুল বাজনদারকে দেখতে গিয়ে তার চিকিৎসা ব্যয় সরকারিভাবে বহনের ঘোষণা দেন।

অস্ত্রোপচারের আগে আবুল বাজানদরের বায়োপসি পরীক্ষায় ক্যানসারের অস্তিত্ব পাওয়া যায়নি। তবে চিকিৎসকরা অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের চিকিৎসকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।