পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া

পহেলা বৈশাখে বিকাল ৫টার পর উন্মুক্ত স্থানে কোনো ধরনের কনসার্ট বা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ। সেই সঙ্গে নববর্ষের সকালে নির্বিঘেœ মঙ্গল শোভাযাত্রা আয়োজনে বিপুল নিরাপত্তা আয়োজনের কথা জানিয়েছেন ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া। সোমবার ডিএমপি মিডিয়া সেন্টাে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা সম্মানিত নগরবাসীকে জননিরাপত্তার স্বার্থে বিনীতভাবে অনুরোধ করব, পরামর্শ দেব, ৫টার পর উন্মুক্ত স্থানে কোনো কনসার্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান বা নৃত্যানুষ্ঠান করা যাবে না।এটা ৫টার মধ্যে শেষ করতে হবে। তবে ইনডোরে, সুরক্ষিত স্থানে রাতে বা সন্ধ্যার পরও বৈশাখী অনুষ্ঠান করা যাবে।

রাজধানীতে বর্ষবরণ আয়োজনের মূল কেন্দ্র সোহরাওয়ার্দী উদ্যানের সব ফটক বিকাল সাড়ে ৪টার পর বন্ধ করে দেওয়া হলেও শহরের রাস্তায় বেড়াতে বা আনন্দ উদযাপনে কোনো বাধা নেই বলে পুলিশ কমিশনার জানান। সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার বলেন, মঙ্গল শোভাযাত্রায় কেউ যেন মুখোশ না পরে সেজন্য সকলকে ইতোমধ্যে অনুরোধ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সঙ্গেও আমাদের কথা হয়েছে।তারা একমত হয়েছেন। কেউ মুখোশ পড়বেন না, তবে বড় যে ছবিগুলো রয়েছে, সেগুলো হাতে ধারণ করা যাবে।টিএসসিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়, ও ঢাকা শহরের অন্যান্য জায়গায়, সন্ধ্যার পরে হেঁটে বেড়াতে, গল্প করতে, বৈশাখের রঙ-বেরঙের পোশাক পরে জনগণ আনন্দ উৎসব করবে, আমরা পরিপূর্ণ নিরাপত্তা দেব- সেই ক্ষেত্রে কোনো বিধি নিষেধ নাই। বাংলা নববর্ষ উপলক্ষে রমনা বটমূল ও তৎসংলগ্ন এলাকায় যানবাহন চলাচলে নিয়ন্ত্রন আরোপ করা হচ্ছে।এ উপলক্ষ্যে রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইন্সটিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমী, দোয়েল চত্বর, শিশু একাডেমী, হাইকোর্ট ও তৎসংলগ্ন এলাকায় সুষ্ঠু যানবাহন চলাচলের লক্ষ্যে এ ব্যবস্থা নেয়া হয়।পহেলা বৈশাখে ভোর ৫ টা হতে বিকেল ৫ টা পর্যন্ত ওই এলাকায় যানবাহন চলাচলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নিম্মোক্ত ব্যবস্থা নেয়া হলো-

সোনারগাঁও এর উত্তর দিক হতে আসা সকল প্রকার যাত্রীবাহী বাস গুলিস্থধান কিংবা সায়েদাবাদ-যাত্রাবাড়ী যাবে সেগুলো হোটেল সোনারগাঁও ক্রসিং থেকে বামে মোড় নিয়ে রেইনবো ক্রসিং হয়ে মগবাজার দিয়ে সোজা মালিবাগ মোড় হয়ে গন্তব্যে যাবে অথবা অন্যান্য পরিবহন হোটেল সোনারগাঁও থেকে সোজা এসে বাংলামটর ক্রসিং-এ বামে মোড় নিয়ে মগবাজার গিয়ে মৌচাক-মালিবাগ হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।মিরপুর রোডের উত্তর দিক হতে আসা সকল যাত্রীবাহি বাস মতিঝিল-সায়েদাবাদ-যাত্রাবাড়ী-শ্যামপুর যাবে সেগুলো মোহাম্মদপুর-সাইন্সল্যাব-নিউমার্কেট-নীলক্ষেত-বেবী আইসক্রীম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বক্শীবাজার-চাঁনখারপুল দিয়ে গুলিস্থান হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।গুলিস্থান ও সায়েদাবাদের উদ্দেশ্যে টঙ্গী-এয়ারপোর্ট হতে আসা সকল যানবাহন টঙ্গী বিমানবন্দর-প্রগতি সরণী বামে মোড় বিশ্বরোড ধরে মালিবাগ রেলক্রসিং বামে মোড় খিলগাঁও ফ্লাইওভার ধরে গন্তব্যে যাবে এবং আসবে। ধামরাই, মানিকগঞ্জ, গাবতলী হতে যে সব রুটের গাড়ি গুলি¯’ান, ফুলবাড়ীয়া যাতায়াত করে সে সব রুটের গাড়ি মানিকগঞ্জ-ধামরাই-গাবতলী-মিরপুর রোড ধরে সাইন্সল্যাব সোজা নিউমার্কেট-নীলক্ষেত ক্রসিং সোজা আজিমপুর বেবী আইসক্রীম মোড় সোজা গোলাপশাহ্ মাজার বামে মোড়-ঢাকেশ্বরী মন্দির-বক্শিবাজার-চাঁনখারপুল হয়ে গন্তব্যে যাবে এবং আসবে। যে সব রাস্তায় যানচলাচল বন্ধ থাকবে: বাংলামটর-পুরাতন এলিফ্যান্ট রোড ও টেলিযোগাযোগ ভবন ক্রসিং-রূপসীবাংলা ক্রসিং; বঙ্গবন্ধু শেখ মজিব

মেডিকেল বিশ্ববিদ্যাল ক্রসিং-মৎস্য ভবন-কদমফুল ক্রসিং-হাইকোর্ট ক্রসিং পর্যন্ত; রূপসীবাংলা ক্রসিং-মিন্টো রোবইলী রোড-হেয়ার রোড- কাকরাইল মসজিদ ক্রসিং বামে মোড়-চার্চ ক্রসিং-মৎস্য ভবন ক্রসিং পর্যন্ত; নীলক্ষেত ক্রসিং থেকে টিএসসি ক্রসিং; পলাশী মোড় থেকে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর ক্রসিং এবং বক্শীবাজার হতে জগন্নাথ হল হয়ে টিএসসি ক্রসিং যানচলাচল বন্ধ থাকবে।

বর্ষবরণ অনুষ্ঠানে আগত যানসমূহ যে সকল জায়গায় পার্কিং করবে- নেভী গ্যাপ হতে পুরাতন এলিফ্যান্ট রোড (উত্তর দিক হতে আগত গাড়িসমূহ) ; জিরো পয়েন্ট হতে আব্দুল গণি রোড (পূর্ব দিক হতে আগত গাড়িসমূহ); মৎসভবন হতে সেগুনবাগিচা/কার্পেট গলি (পূর্ব দিক হতে আগত গাড়িসমূহ) ; জগন্নাথ হল হতে পলাশী (দক্ষিণ/পশ্চিম দিক হতে আগত গাড়িসমূহ) ; কার্জন হল থেকে আব্দুল গণি রোড (দক্ষিণ দিক হতে আগত গাড়িসমূহ) ; কার্জন হল থেকে ফুলবাড়ীয়া (দক্ষিণ দিক হতে আগত গাড়িসমূহ) ; বেইলী রোড় (ভিআইপি গাড়ি পার্কিং); কাঁটাবন থেকে পলাশী (পশ্চিম দিক হতে আগত গাড়িসমূহ) এবং মিন্টো রোড (মিডিয়া গাড়ি পাকিং)।

উপর্যুক্ত যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থাবলী কার্যকর করার বিষয়ে এবং যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা, যানজট এড়ানো এবং সম্মানিত জনসাধারণের যাতায়াতকে নির্বিঘœ ও নিরাপদ করার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশকে সর্বাত্মক সহায়তা করার জন্য সম্মানিত নগরবাসী, যানবাহন মালিক ও শ্রমিকবৃন্দের সহযোগিতা কামনা করা হচ্ছে। নববর্ষ অনুষ্ঠানের সর্বাঙ্গীন সফলতার জন্য নববর্ষ অনুষ্ঠানে আসার সময় সন্দেহজনক কোন সরঞ্জাম/বস্তু/ব্যাগ সাথে বহন না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।