মাহমুদুর রহমানের জামিন নামঞ্জুর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ করে হত্যা চেষ্টার মামলায় আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের জামিনের আবেদন নামঞ্জুর করা হয়েছে। অন্যদিকে এ মামলার পুলিশ প্রতিবেদন দাখিলের দিন পিছিয়ে ধার্য করা হয়েছে আগামী ১৬ জুন।মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা ও জজ আদালতে মাহমুদুর রহমানের জামিনের আবেদন জানানো হয়। শুনানি শেষে তা নামঞ্জুর করেন কামরুল ইসলাম মোল্লার আদালত। অন্যদিকে সিএমএম আদালতে এ মামলার পুলিশ প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কোনো প্রতিবেদন না আসায় দিন পিছিয়ে আগামী ১৬ জুন পুননির্ধারণ করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এসএম মাসুদ জামানের আদালত।

সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণের পর হত্যার পরিকল্পনার অভিযোগে পল্টন থানায় ২০১৫ সালের আগস্টে দায়ের করা মামলায় গত ১৬ এপ্রিল প্রবীণ সাংবাদিক শফিক রেহমানকে গ্রেফতার করে ডিবি পুলিশ। এরপর থেকে আদালতের মাধ্যমে দু’দফায় পাঁচদিন করে মোট দশদিনের রিমান্ডে নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করে ডিবি পুলিশ।গত ১৭ এপ্রিল প্রথম দিনের জিজ্ঞাসাবাদে এ ষড়যন্ত্রে শফিক রেহমানের সঙ্গে মাহমুদুর রহমানের জড়িত থাকার তথ্য পাওয়া গেছে বলে জানায় ডিবি। এরপর ১৮ এপ্রিল সিএমএম আদালতে হাজির করে মাহমুদুর রহমানকে জয়কে অপহরণ করে হত্যা চেষ্টার মামলায় গ্রেফতার দেখানো (শ্যোন অ্যারেস্ট) এবং দশদিনের রিমান্ডের আবেদন জানান তদন্তকারী কর্মকর্তা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের এএসপি হাসান আরাফাত। ২৫ এপ্রিল এ আবেদনের শুনানি শেষে গ্রেফতার দেখানোর অনুমতি দিয়ে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন ম্যাজিস্ট্রেট গোলাম নবীর আদালত।

প্রথম দফায় ৫ দিনের রিমান্ড শেষে গত ০৪ মে মাহমুদুর রহমানকে আদালতে হাজির করে আরও সাতদিনের রিমান্ডের আবেদন জানান মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট প্রণব কুমার হুইয়ের আদালত।দু’দফায় দশদিনের রিমান্ড শেষে গত ০৯ মে তাকে ফের কারাগারে পাঠান আদালত।