How unauthorised drone closed Dubai Airport airspace for 69 minutes

অনুমোদনবিহীন ড্রোন ওড়াওড়ির কারণে বিশ্বের সবচেয়ে ব্যস্ততম আন্তর্জাতিক এয়ার ট্রাভেল রুট দুবাই বিমানবন্দর তাদের আকাশপথ ৬৯ মিনিট বন্ধ রাখতে বাধ্য হয়েছে।শনিবার সকাল ১১টা ৩৬ মিনিট থেকে দুপুর ১২টা ৪৫ মিনিট পর্যন্ত বিমানবন্দরটির আকাশপথ বন্ধ থাকায় ২২টি ফ্লাইটের অবতরণ বিঘিœত হয়, জানিয়েছে দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ।

যাত্রা বিঘিœত হওয়ায় কয়েক হাজার যাত্রী ভোগান্তিতে পড়েন বলে জানিয়েছেন দ্বুাই বিমানবন্দরের নির্বাহী কর্মকর্তা পল গ্রিফিথস।অবতরণ বিঘিœত হওয়া ফ্লাইটগুলোর মধ্যে ১৬টি দুবাইয়ের অপর প্রধান বিমানবন্দর দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রালে অবতরণ করে, দুবাই বিমানবন্দরের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন।এটি অত্যন্ত গুরুতর ঘটনা। নিঃসন্দেহে আমরা আমাদের ক্রেতাদের এবং আমাদের কর্মীদের নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছি, বলেন গ্রিফিথস। ভেবে দেখুন, এটি বিশ্বের সবচেয়ে ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দর। হাজার হাজার যাত্রী ভোগান্তিতে পড়ায় বড় ধরনের বিশৃঙ্খলা তৈরি হয়েছিল। সংযুক্ত আরব আমিরাতের সব বিমানবন্দরের আশপাশ উড্ডয়নবিহীন এলাকা ঘোষণা করা আছে। খুব পরিষ্কার বিধিনিষেধ আছে। এ ধরনের তৎপরতা পুরোপুরি বেআইনি, বলেন তিনি।

সংযুক্ত আরব আমিরাতে বিমানবন্দর,হেলিপ্যাড ও ল্যান্ডিং এরিয়ার পাঁচ কিলোমিটারের মধ্যে ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ।তবে বিশ্বব্যাপী, হয় বাণিজ্যিক উদ্দেশ্যে কিংবা শুধু অবসর বিনোদন হিসেবে, বেসামরিক ড্রোনের ব্যবহার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।