বিজয় দিবসে রাজধানীতে বিএনপির বর্ণাঢ্য বিজয় র‌্যালি

মুদ্রা পাচার মামলায় হাই কোর্টে তারেক রহমানের রায় ঘোষণার আগে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুসহ ১১ জনকে আটক করেছে পুলিশ।বৃহস্পতিবার সকাল পৌনে ১০টা থেকে সাড়ে ১০টার মধ্যে তাদের আটক করে পুলিশ নিয়ে যায় বলে প্রত্যক্ষদর্শী বিএনপিকর্মী শামীম জামানের ভাষ্য।তিনি বলেন, প্রথমে চারজনকে পুলিশ নিয়ে যায়। এরপর টিপু ভাই আসলে তাকেও আটক করা হয় কয়েকজন কর্মীসহ।বিএনপি অফিসের সামনে কর্তব্যরত পুলিশ সদস্যরা বলছেন, আটকদের পল্টন মডেল থানায় নিয়ে যাওয়া হয়েছে।থানার ওসি মোরশেদ আলম কয়েকজন বিএনপিকর্মীকে আটকের কথা স্বীকার করলেও তাদের নাম বলেননি।তারেকের মামলার রায় ঘোষণার তারিখ থাকায় সকাল থেকেই নয়া পল্টনের ওই কার্যালয়ের প্রবেশপথে পুলিশ সদস্যদের ব্যারিকেড দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

ঘুষ হিসেবে আদায়ের পর ২০ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে দুদকের করা এ মামলায় নিম্ন আদালতের খালাসের রায় বাতিল করে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে সাত বছরের কারাদ- ও ২০ কোটি টাকার অর্থদন্ড দিয়েছে হাই কোর্ট।সেই সঙ্গে তারেকের বন্ধু ও ব্যবসায়িক অংশীদর গিয়াসউদ্দিন আল মামুনের সাত বছরের কারাদ-ও বহাল রাখা হয়েছে। তবে তাকে বিচারিক আদালতের দেওয়া ৪০ কোটি টাকা অর্থদন্ড কমিয়ে ২০ কোটি টাকা করা হয়েছে।মামুনের আপিল খারিজ এবং দুদকের আপিল মঞ্জুর করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার আলোচিত এ মামলার রায় ঘোষণা করে।

এদিকে, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে রায়ের প্রতিবাদে সারাদেশের নেতাকর্মীদের মাঠে নামতে তাৎক্ষণিক নির্দেশনা দিয়েছে দলটি। বিশেষভাবে ঢাকা মহানগরের প্রতিটি থানায় এ নির্দেশনা পালনের জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে। বিএনপি সূত্রে এ তথ্য জানা গেছে।তারেক রহমানের বিরুদ্ধে দেয়া রায়ের প্রতিক্রিয়ায় দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সরকারের ইচ্ছাপূরণ’র উদ্দেশ্যে মুদ্রা পাচার মামলায় নিম্ন আদালতের খালাসের রায় বাতিল করে তারেক রহমানকে শাস্তি দেয়া হয়েছে।এ রায়ের প্রতিক্রিয়ায় দলের পক্ষ থেকে কোনো কর্মসূচি দেয়া হবে কি না, এমন প্রশ্ন করা হলে রিজভী জানান, দলীয় ফোরামে আলোচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।দলীয় সূত্রে জানা গেছে, রায়ের প্রতিক্রিয়ায় আগামী সপ্তাহে সারাদেশে বিক্ষোভ কর্মসূচি দেয়া হতে পারে। এর অংশ হিসেবে ঢাকা মহানগর বিএনপি রাজধানীতে বিক্ষোভ সমাবেশ করতে পারে।