আল ফুরকান জামে মসজিদযুক্তরাষ্ট্রের কুইন্সে ইমামসহ দুই বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় বিক্ষোভ সমাবেশ করছে সেখানে অবস্থানরত বাংলাদেশি মুসলিম কমিউনিটির সদস্যরা। শনিবার যে জায়গায় তাদেরকে হত্যা করা হয়েছে সেখানে জড়ো হয়ে ন্যায়বিচারের দাবি জানিয়েছেন বাংলাদেশিরা। মার্কিন বার্তা সংস্থা এপি খবরটি নিশ্চিত করেছে।শনিবার মসজিদ থেকে নামাজ পড়ে বাসায় ফেরার পথে কুইন্সের ওজোন পার্ক এলাকার একটি রাস্তায় হত্যার শিকার হন যুক্তরাষ্ট্রের আল ফুরকান জামে মসজিদের ইমাম ও তার সহকারী। নিহত ইমাম বাংলাদেশি বংশোদ্ভূত আলালা উদ্দিন আকুঞ্জি (৫৫)। তার সহকারীর নাম থারা উদ্দিন (৬৫)। পুলিশের দাবি, এখন পর্যন্ত এ হত্যাকাণ্ডের কারণ জানা না গেলেও এর সঙ্গে ধর্মবিশ্বাসজনিত বিদ্বেষের সম্পর্ক থাকার ইঙ্গিত মেলেনি।

তবে নিউ ইয়র্কের কুইন্সে বিক্ষোভ সমাবেশে উপস্থিত হয়ে বাংলাদেশ কমিউনিটির নেতারা আশঙ্কা জানিয়েছেন, ইসলামবিরোধী বিদ্বেষ থেকেই ওই দুই ব্যক্তিকে হত্যা করা হয়ে থাকতে পারে। সমাবেশে তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে স্লোগান দিতে থাকেন। ঘটনাস্থলের কাছেই একটি সংবাদ সম্মেলন করেছেন পরামর্শক প্রতিষ্ঠান দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স। ওই সংবাদ সম্মেলনে স্থানীয় আরেক মসজিদের নেতা কবির চৌধুরীও এ হত্যাকাণ্ডকে মুসলিমবিরোধী বিদ্বেষ বলে উল্লেখ করেন। তিনি বলেন, ‘ইম যা বলছি শুনুন: এটি ইসলামের প্রতি বিদ্বেষ’। আল ফুরকান মসজিদের সদস্য মিল্লাত উদ্দিনও এ ঘটনাকে বিদ্বেষমূলক হামলা হিসেবে বিবেচনা করার জন্য কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন।

imam killed

ইমাম আলালা উদ্দিন আকুঞ্জি ব্যক্তিগত জীবনে তিন সন্তানের জনক। দুই বছরেরও কম সময় আগে তিনি বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সেখানে তিনি একজন প্রসিদ্ধ আলেম হিসেবে খ্যাতি লাভ করেন।মাওলানা আকুঞ্জির মেয়ে নাইমা দাবি করেছেন, তার বাবার কোনও শত্রু ছিল না। তিনি বলেন, ‘বাবার সঙ্গে কারও কোনও ঝামেলা ছিল না। ইমাম আলালা উদ্দিন আকুঞ্জি’র ভাই মাশুক উদ্দিন জানান, একটি বুলেট তার ভাইয়ের মস্তিষ্কে আঘাত করে। মৃত্যুর আগে তাকে জ্যামাইকা হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। তিনি বলেন, ‘আমি খুবই মর্মাহত। পুরো শরীর কাঁপছে। কারও সঙ্গে তার কোনও বিরোধ ছিল না। তিনি শুধু মসজিদে যেতেন, নামাজ পড়তেন এবং বাসায় ফিরতেন। আমরা সবাই কান্নাকাটি করছি। এটা খুব বেদনাদায়ক’। এদিকে নজরদারি ক্যামেরায় ধারণ করা ফুটেজে এক সন্দেহভাজনকে শনাক্ত করার দাবি করেছে পুলিশ। তাকে অস্ত্র হাতে পালিয়ে যেতে দেখা গেছে বলে জানানো হয়েছে। সূত্র: এপি, সিএনএন