%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a7%9f%e0%a6%a3%e0%a6%97%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9c-%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9a%e0%a6%a8

সম্ভাব্য প্রার্থীদের আগাম পোস্টার, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন, দেয়াল লিখন, লিফলেট নিজ উদ্যোগে ৪৮ ঘণ্টার মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা। মেয়র ও কাউন্সিলর পদে ভোটের তফসিল ঘোষণার পরদিনই এ নির্দেশনা দেওয়া হলো।

এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ইসির উপ-সচিব মো. নুরুজ্জামান তালুকদার মঙ্গলবার বলেন, প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা ৫ ডিসেম্বর থেকে প্রতীক নিয়ে প্রচার শুরু করতে পারবেন। এর আগে যে কোনো ধরনের প্রচার আচরণবিধি লঙ্ঘন।তিনি বলেন, ভোটকে সামনে রেখে সম্ভাব্য অনেক প্রার্থীর ব্যানার, পোস্টার-ফেস্টুন, বিলবোর্ড, লিফলেটসহ নানা ধরনের আগাম প্রচার সামগ্রী রয়েছে নির্বাচনী এলাকায়। বৃহস্পতিবারের মধ্যে সম্ভাব্য প্রার্থীদের প্রচার সামগ্রী অপসারণের নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যার পরও এ ধরনের প্রচার সামগ্রী পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।আগামী ২২ ডিসেম্বর এ সিটিতে ভোট হবে। সোমবার তফসিল ঘোষণার পর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর।নারায়ণগঞ্জ পৌরসভা, কদম রসুল পৌরসভা ও সিদ্ধিরগঞ্জ পৌরসভাকে বিলুপ্ত করে ২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন করে সরকার। প্রায় ৭৩ বর্গকিলোমিটারের এ সিটি করপোরেশনে এবার দ্বিতীয় নির্বাচন হচ্ছে।ইসি কর্মকর্তারা জানান, শুক্রবার থেকে আচরণবিধি তদারকির জন্যে নির্বাচনী কর্মকর্তারা এলাকায় টহলে টহলে থাকবেন। পরবর্তীতে স্থানীয় প্রশাসন ও সিটি করপোরেশনের লোকবল নিয়ে প্রচারসমাগ্রী সরিয়ে নেওয়া হবে। সেই সঙ্গে জড়িতদের কারণ দর্শানোসহ সতর্কতামূলক ব্যবস্থা নেবেন রিটার্নিং কর্মকর্তা।

এরপরও আগাম প্রচার চালিয়ে কেউ প্রার্থী হওয়ার পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।আচরণবিধি লঙ্ঘনের জন্য সর্বোচ্চ ছয় মাসের কারাদ- বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দন্ডের বিধান রয়েছে। রাজনৈতিক দলের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানার সুযোগ রয়েছে।এছাড়া বিধি লঙ্ঘনে সর্বোচ্চ শাস্তি হিসেবে প্রার্থিতা বাতিলের ক্ষমতাও রয়েছে ইসির।আচরণবিধি প্রতিপালনে সচেতনতা ও সহযোগিতা চেয়ে নির্বাচনী এলাকায় মাইকিং করা হবে বলে রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার জানান।