ঢাকার আশকোনায় র‌্যাব ক্যাম্পে আত্মঘাতী বিস্ফোরণের পর দেশের সব বিমানবন্দর ও কারাগারে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। দশের সব কারাগারে অধিকতর সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার রাজধানীর আশকোনায় প্রস্তাবিত র‌্যাব সদর দপ্তরে আত্মঘাতী হামলায় এক হামলাকারী নিহত হওয়ার পর কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন সাংবাদিকদের এ কথা জানান।তিনি বলেন, শুক্রবার বেলা তিনটা থেকে এই সতর্কতা জারি করা হয়েছে। সতর্কতা হিসেবে কারাগারে আগত দর্শনার্থীদের কঠোরভাবে শরীর তল্লাশি করা হবে। তারপর তাঁরা বন্দীদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন। নতুন যেসব বন্দী কারাগারে আসবেন, তাঁদের শরীর এবং তাঁদের সঙ্গে থাকা মালামাল ভালোভাবে তল্লাশি করে কারাগারে প্রবেশ করানো হবে।এ ছাড়া কারারক্ষীরা বুলেটপ্র“ফ জ্যাকেট পরে দায়িত্ব পালন করবেন। অস্ত্রধারী যেসব কারারক্ষী আছেন, তাঁরা সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকবেন। কারা অভ্যন্তরে গোয়েন্দা নজরদারি বৃদ্ধির পাশাপাশি কারাগারের আশপাশে টহল বাড়ানো হয়েছে বলেও জানান কারা মহাপরিদর্শক।

এদিকে এ ঘটনার পর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে। বিমানবন্দরের নিরাপত্তায় নিয়োজিত আর্মড পুলিশ ব্যাটালিয়নের সহকারী পুলিশ সুপার তানজিনা আকতার জানিয়েছেন, প্রবেশপথে তল্লাশি বৃদ্ধির পাশাপাশি এপিবিএনের সদস্য সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।শাহজালাল বিমানবন্দরের পরিচালক গ্র“প ক্যাপ্টেন ইকবাল করিম বলেন, শাহজালাল বিমানবন্দরের যেসব গেট দিয়ে যাত্রীরা প্রবেশ করেন, সেখানে বাড়তি নিরাপত্তা ও তল্লাশির ব্যবস্থা নেওয়া হয়েছে। যাত্রীদের সঙ্গে একজনের বেশি দর্শনার্থী বিমানবন্দরের ভেতরে যেতে পারবেন না। দর্শনার্থীরা কোনো ধরনের ব্যাগ নিয়ে ভেতরে যেতে পারবেন না। তিন দফা তল্লাশি করে তাঁদের ভেতরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। এ ব্যাপারে টিকিট বিক্রির সঙ্গে জড়িত ইজারাদারদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।এ ছাড়া দেশের সব অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতা জারি করার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন সিভিল অ্যাভিয়েশনের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম।শুক্রবার বেলা ১টার পর জুমার নামাজের ঠিক আগে আগে ওই বিস্ফোরণে একজন নিহত হন। আত্মঘাতী ওই ব্যক্তি কোনো জঙ্গি দলের সদস্য বলে প্রাথমিকভাবে ধারণা করছেন র‌্যাব কর্মকর্তারা।

এর ঘণ্টা দুই পর দেশের সব কারাগারে সতর্কতা জারির ঘোষণা আসে।অতিরিক্ত কারা মহাপরিদর্শক ইকবাল হাসান বলেন, উত্তরার ঘটনার পর সব দেশের কারাগারগুলোতে অধিকতর সতর্কতা ও নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি রেড অ্যালার্ট’ নয়, তবে সবাইকে ‘অধিকতর সতর্কতা’ অবলম্বন করতে বলা হয়েছে।ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেল সুপার জাহাঙ্গীর কবির বলেন, আমরা সব সময়ই সতর্ক। যেহেতু একটি ঘটনা ঘটেছে, তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদেরকে নিরাপত্তা আরও জোরদার করতে নির্দেশ দিয়েছেন।সারাদেশে মোট ৬৮ কারাগারে ৭০ হাজারের বেশি বন্দি রয়েছে বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে দেশের বিমাবন্দরগুলোতেও বাড়তি সতর্কতার নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, মন্ত্রণালয় থেকে দেশের সব বিমানবন্দরে অধিকতর সতর্কতার নির্দেশ দেওয়া হয়েছে।২০১৫ সালের শুরু থেকে ২০১৬ সালের মাঝামাঝি সময় পর্যন্ত সময়ে একের পর এক হত্যাকান্ডের শিকার হয়েছেন সাম্প্রদায়িকতাবিরোধী লেখক, ব্লগার, প্রকাশকরা। তল্লাশি চৌকিতে হামলা চালিয়ে পুলিশ হত্যা এবং চট্টগ্রামের নৌ বাহিনীর মসজিদে আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনাও সে সময় ঘটে।গতবছর জুলাই মাসে গুলশানের হলি আর্টিজান বেকারি ও শোলাকিয়ায় ঈদের দিন জঙ্গি হামলার পর আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যাপক অভিযানের মধ্যে বেশ কিছুদিন পরিস্থিতি শান্ত থাকে। আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়, জঙ্গিদের অনেকটাই দুর্বল করে দেওয়া সম্ভব হয়েছে।কিন্তু গত ৭ মার্চ কুমিল্লায় একটি বাসে তল্লাশির সময় দুই জঙ্গি পুলিশের দিকে বোমা ছুড়লে তাদের তৎপরতা বিষয়টি নতুন করে আলোচনায় আসে। তাদের মধ্যে একজনকে সঙ্গে নিয়ে ওই রাতেই মিরসরাইয়ের একটি বাড়িতে অভিযান চালিয়ে অস্ত্র ও বোমা উদ্ধার করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

এরপর গত বুধবার বিকালে চট্টগ্রামের সীতাকুন্ডে এক বাড়ি থেকে বিস্ফোরকসহ এক জঙ্গি দম্পতিকে গ্রেপ্তার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে পাশের ওয়ার্ডে আরেক বাড়িতে দীর্ঘ ১৯ ঘণ্টা অভিযান চালায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট ও সোয়াট। আত্মঘাতী বিস্ফোরণ ও গুলিতে এক নারীসহ চার জঙ্গি নিহত হওয়ার মধ্যে দিয়ে সীতাকুন্ড অভিযানের সমাপিপ্ত ঘটে। নিহত নারী জঙ্গির পাশে পরে এক শিশুর বোমায় বিক্ষত লাশ পাওয়া যায়।